parbattanews

খাগড়াছড়িতে ভোটার হওয়ার ক্ষেত্রে জেলা নির্বাচন অফিসের বাড়তি শর্তের নিন্দা ও প্রতিবাদ জেলা বিএনপির

নিজস্ব প্রতিবেদক,খাগড়াছড়ি:

ভোটার হওয়ার ক্ষেত্রে জাতীয়ভাবে আরোপিত শর্তের সাথে খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিস কর্তৃক আরোপিত বাড়তি শর্তের নিন্দা জানিয়ে খাগড়াছড়ি জেলা বিএনপি সারা দেশের ন্যায় একই শর্তে ভোটার হওয়ার যোগ্য নাগরিকদের ভোটার তালিকাভুক্ত করার জন্য দাবী জানিয়েছেন।

খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া তার ফেসবুক স্ট্যাটাসে দেওয়া এক বিবৃতিতে বলেন, আগামী ২৫ জুলাই থেকে সারাদেশের ন্যায় খাগড়াছড়িতে শুরু হচ্ছে ভোটার তালিকা হালনাগাদের কাজ। কিন্তু খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসগুলোতে ভোটার হওয়ার ক্ষেত্রে বাড়তি শর্ত জুড়ে দেওয়ায় ভোটার হওয়ার যোগ্য অনেক নাগরিক ভোটার হওয়া থেকে বঞ্চিত হওয়ার শংকা দেখা দিয়েছে।

তিনি বলেন, ভোটার হওয়ার জন্য বাংলাদেশ নির্বাচন কমিশন ঘোষিত ও প্রচলিত শর্তের বাইরে খাগড়াছড়ি সদর নির্বাচন অফিস কিছু মনগড়া বাড়তি শর্ত দেওয়ালে টাঙ্গিয়ে দিয়েছে।

যেমন – দুই নম্বর শর্তে বিবাহিত হলে স্বামী/স্ত্রীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ও ৬ নং শর্তে জায়গা জমির কাগজপত্রের ফটোকপি।

এখন প্রশ্ন হচ্ছে, স্বামী/স্ত্রী হলেও এখনো যারা ভোটারই হয়নি, নতুন ভোটার হবে সেক্ষেত্রে তারা কোথা থেকে জাতীয় পরিচয়পত্রের ফটো কপি আনবে?

৬ নং শর্ত অনুযায়ী জমির মালিক সাধারনত নতুন ভোটারদের পিতা বা মাতারাই হয়ে থাকেন। সে ক্ষেত্রে একজন নতুন ভোটার হওয়ার যোগ্য নাগরিক কিভাবে নিজের নামে জমির কাগজপত্র আনবে? খাগড়াছড়ি জেলা বিএনপি মনে করে, এ ধরনের শর্ত দিয়ে কৌশলে নতুন ভোটারদের ভোটার হওয়া থেকে বঞ্চিত করা।

তিনি খাগড়াছড়ি জেলার নির্বাচন অফিসের এধরনের মনগড়া আরোপিত শর্তের নিন্দা ও প্রতিবাদ এবং দেশের প্রচলিত নিয়মে খাগড়াছড়িতেও ভোটার হওয়ার যোগ্য নাগরিকদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছে। অন্যথায় খাগড়াছড়ি জেলা বিএনপি নাগরিক অধিকার প্রতিষ্ঠায় প্রয়োজনে কর্মসূচী ঘোষণা করতে বাধ্য হবে বলে হুশিয়ারী উচ্চারণ করেন।

Exit mobile version