parbattanews

খাগড়াছড়িতে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের বুনিয়াদী প্রশিক্ষণের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

খাগড়াছড়ি জেলা কার্যালয়ের আয়োজনে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায় শীর্ষক প্রকল্পের তিন দিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণ উদ্বোধন হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে বুনিয়াদী প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রধান অতিথি খাগড়াছড়ি জেলা প্রশাসক শহিদুল ইসলাম।

এ উদ্বোধনী আলোচনা সভায় ফিল্ড সুপারভাইজার দেবব্রত কানাজী সঞ্চালনায় মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায় শীর্ষক প্রকল্পের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ধর্ম বিষয়ক মন্ত্রালয়ে সহকারী প্রকল্প পরিচালক মো. জাহাঙ্গীর হোসাইন সভাপতিত্বে করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, জেলা পূঁজা উদযাপন পরিষদ খাগড়াছড়ি সাধারণ সম্পাদক ও সাংবাদিক তরুণ ভট্রাচার্য্য, জম্মাষ্ঠমী উদযাপন পরিষদ  সভাপতি তপন কান্তি দে, লক্ষী নারায়ন মন্দির পরিচালনা কমিটি সাধারণ সম্পাদক নির্মল দেব, সনাতন ছাত্র ও যুব পরিষদ কেন্দ্রীয় কমিটি সভাপতি স্বপন ভট্রাচায্যসহ রাংঙ্গামাটি ও খাগড়াড়ি জেলার সকল মন্দির ভিত্তিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

ধর্ম বিষয়ক মন্ত্রালয় অধীনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম-৫ম পর্যায় শীর্ষক প্রকল্পের হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বাস্তবায়নে প্রকল্পটি ২০১৭ সালের পহেলা জুলাই শুরু হয়ে আগামী ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

প্রকল্পের মাধ্যমে প্রাক- প্রাথমিক, বয়স্ক ও গীতা শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের বিনামূল্যে বই, খাতা, কলম, রাবার, পেন্সিল, আট পেপারসহ বিভিন্ন ধরণের শিক্ষা উপকরণ দিয়ে মন্দির ভিত্তিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রসঙ্গত, রাংঙ্গামাটি ও খাগড়াছড়ি বিভিন্ন উপজেলা থেকে মন্দির ভিত্তিক প্রাক- প্রাথমিক শিক্ষক ৮৯ জন শিক্ষকগণ তিন দিনব্যাপী এ বুনিয়াদী প্রশিক্ষণের অংশগ্রহণ করেন।

Exit mobile version