খাগড়াছড়িতে রথযাত্রা মহোৎসব উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা

fec-image

খাগড়াছড়িতে রথযাত্রা মহোৎসব উপলক্ষে ধর্ম সভা ও রথশোভাযাত্রা উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার( ১ জুলাই) বিকালের দিকে জেলা শহরের শাপলা চত্বরস্থ মুক্তমঞ্চ প্রাঙ্গণে ৮ দিনব্যাপী রথযাত্রা মহোৎসবের উদ্বোধন করা হয়।

এ সময় মন্দির উন্নয়ন কমিটির সভাপতি অমৃত লাল ত্রিপুরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী।

উদ্বোধনকালে ধর্ম সভায় জানা যায়,হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা আজ থেকে শুরু হয়েছে। সারাদেশসহ বিভিন্ন এলাকায় রথযাত্রা ও উৎসবের আয়োজন করা হয়েছে। এ বছর ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে এ রথোৎসব। মূলত সনাতন হিন্দু ধর্মীয় ভাবধারা ও অনুভূতির ওপর প্রতিষ্ঠিত হলেও জাতি, ধর্ম, বর্ণ, শ্রেণীপেশা, ধনী-গরীব নির্বিশেষে এ রথমেলা সব মানুষের মহামিলন মেলায় পরিণত হয় প্রতি বছরই। এ বছরও কমতি ছিলোনা।

রথের রশি ধরে টানছেন, আনন্দ বিনিময় করছেন, এই সাম্যই রথযাত্রার মূল শিক্ষা। এই ঐতিহ্যবাহী রথ উৎসবকে কেন্দ্র করে গোটা খাগড়াছড়ি হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে এখন সাজসাজ রব। আন্তজার্তিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন),খাগড়াছড়ির শ্রী শ্রী রাধা বঙ্কুবিহারী মন্দিরের রথোৎসব পরিচালনা কমিটি রথের যাবতীয় কার্যক্রম চালাচ্ছে। আলোচনা সভা শেষে প্রধান অতিথি রথ উৎসবের পুরোহিত হাতে রশি প্রদানের মাধ্যমে ও বেলুন উড়িয়ে রথ টানার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন। এই রথটি মূর্তিসমেত হাজার হাজার ভক্ত নর-নারী রশি ধরে শাপলা চত্বর থেকে সড়ক দিয়ে টেনে জেলা শহরের চেঙ্গীস্কয়ার ঘুরে জেলা কেন্দ্রীয় লক্ষী নারায়ন মন্দিরে এসে শেষ হয়।এখানেই রথটি প্রতিবছরের মতো এবারও ৯ দিন পর ৯ জুলাই অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা উৎসব।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) বাসুদেব কুমার মালো, দুর্নীতি প্রতিরোধ কমিটির জেলা আহ্বায়ক সুদর্শন দত্ত, শ্রী শ্রী কৈবল্য পীঠের সভাপতি চন্দ্র শেখর দাশ, বাংলাদেশ জন্মাষ্টমী পরিষদের আহ্বায়ক তপন কান্তি দে, খাগড়াছড়ি লক্ষী নারায়ন মন্দির পরিচালনা কমিটির সহ-সভাপতি আশীষ ভট্টাচার্য্য, কমিটির সাধারণ সম্পাদক নির্মল দেব,সনাতন ছাত্র যুব পরিষদের সাবেক সভাপতি শিব শংকর দেব প্রমুখ।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, ধর্মজীবন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন