parbattanews

খাগড়াছড়িতে র‌্যালী ও আলোচনাসভার মধ্য দিয়ে আদিবাসী দিবস পালিত

pic 8

শংকর চৌধুরী,খাগড়াছড়ি প্রতিনিধি:
খাগড়াছড়িতে র‌্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। রোববার বেলা ১১টায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটি সদর উপজেলা শাখার ব্যানারে মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালী বের করা হয়।

র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মহাজন পাড়াস্থ টং রেস্টুরেন্টে গিয়ে আলোচনা সভা করতে চাইলে জেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেট ও পুলিশ বাঁধা দেয়। পরে জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামানের মৌখিক অনুমতি সাপেক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক রবি শংকর তালুকাদারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির(এনএম লারমা) একাংশের নেতা সুধাকর চাকমা, ভারত প্রত্যাগত শরণার্থী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সন্তুশিত চাকমা বকুল, ৩নং গোলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞান রঞ্জন ত্রিপুরা, অবসরপ্রাপ্ত শিক্ষক মমশে মারমা প্রমুখ।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সবুর আলী সাংবাদিকদের বলেন, আদিবাসী উদযাপন কমিটির নেতৃবৃন্দরা জেলা প্রশাসন থেকে র‌্যালী করার অনুমতি নেন। কিন্তু র‌্যালী শেষে আলোচনা সভা করতে চাইলে তাদের নিষেধ করা হয়। কিন্তু পরবর্তীতে তারা জেলা প্রশাসক থেকে আলোচনা সভার জন্য মৌখিকভাবে অনুমতি নিলে তাদের অনুমতি দেয়া হয়।

অন্নদিকে বাংলাদেশ আদিবাসী ফোরাম ও বাংলাদেশ মারমা স্টুডেন্ট ফোরামের যৌথ উদ্যোগে শহরের টিটিসি এলাকা থেকে একটি র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার টিটিসি এলাকায় গিয়ে শেষ হয়। র‌্যালির নেতৃত্ব দেন শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা।

এসময় শিক্ষাবিদ প্রজ্ঞাবির চাকমা, আদিবাসী ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সমন্বয়ক চাইথোআই মারমা, মারমা স্টুডেন্ট ফোরামের কেন্দ্রীয় সহ-সভাপতি সাচিং মারমাসহ অনেকে উপস্থিত ছিলেন।

Exit mobile version