parbattanews

খাগড়াছড়িতে লাল-সবুজের বাংলাদেশ কাধে ফরিদপুরের এমদাদ

56

নিজস্ব প্রতিবেদক:

ফরিদপুরের শিবচর উপজেলার চরবাহেরা গ্রামের ষাটোর্ধ মো. এমদাদ হোসেন। লাল-সবুজের বাংলাদেশ কাধে নিয়ে ঘুরে বেড়ান দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। দেশের প্রতি অগাত প্রেম, বিশ্বাস, শ্রদ্ধা আর ভালোবাসা থেকেই তার এ ছুটে চলা। তার বিশ্বাস দেশের পতাকা কাধে নিয়ে ঘুরে বেড়ানোর মধ্য দিয়েই তিনি নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিবেন লাল-সবুজের ইতিহাস।

পেশায় কৃষক মো. এমদাদ হোসেন বছরের ফেব্রুয়ারি, মার্চ আর ডিসেম্বর এলেই পতাকা কাধে নিয়ে ঘর থেকে বেড়িয়ে পড়েন। ছুটে যায় নতুন কোন জনপদে। জনপদ থেকে অলি-গলি ঘুরে ঘুরে বিক্রি করেন দেশের পতাকা। বাকি সময়টা কৃষি কাজ করেন। তিন মেয়ে আর এক ছেলের জনক এমদাদ হোসেন। কাধে পতাকা নিয়ে ঘুরে বেড়ানোর মধ্যে গর্ভবোধও করেন এমনটাই জানালেন।

বুধবার শীতের সকালে পার্বত্য খাগড়াছড়ির মাটিরাঙ্গা ইসলামিয়া আলিম মাদ্রাসার সামনের সড়কে দেখা মিলে লাল-সবুজের এ ফেরিওয়ালার। ৬-৭ বছর ধরে জাতীয় দিবসগুলোকে সামনে রেখে পতাকা ফেরি করতে শুরু করে জানিয়ে বলেন ১০ ডিসেম্বর থেকে শুরু করে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় তার পতাকা বিক্রি চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

একমাত্র ছেলে ঢাকায় রিক্সা চালিয়ে জীবীকা নির্বাহ করলেও তিন মেয়ে স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে লেখা-পড়া করছে বলেও জানায়। একদিন তার মেয়েরা উচ্চ শিক্ষিত হয়ে দেশের পতাকা আকাশে উড়াবে এমন স্বপ্নের কথা জানালেন তিনি।

দৈনিক কতোটা পতাকা বিক্রি করে বা আয় কেমন এমন প্রশ্নের উত্তরে মো. এমদাদ হোসেন বলেন, এক সময় তার বড়ভাই পতাকা বিক্রি করতেন।বড় ভাইয়ের পথ ধরেই তিনি এ পেশায় জড়িয়ে গেছেন। প্রকৃত অর্থে পারিবারিক জীবন-জীবীকার জন্য তিনি পতাকা বিক্রি করছেন না জানিয়ে বলেন, দৈনিক ৪-৫’শ টাকা আয় হয় পতাকা বিক্রি করে।

Exit mobile version