parbattanews

খাগড়াছড়িতে হিল উইমেন্স ফেডারেশনের বিক্ষোভ

Khagrachari protest rally1, 16.01

পার্বত্যনিউজ ডেস্ক:

রাঙ্গামাটির কাউখালীতে পাহাড়ি শিশু ধর্ষণকারী মো: আইয়ুব আলীর শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে হিল উইমেন্স ফেডারেশন খাগড়াছড়ি জেলা শাখা।

“নারী নির্যাতণের বিরুদ্ধে রুখে দাঁড়াও নারী সমাজ” এই আহ্বান সম্বলিত শ্লোগানে শুক্রবার (১৬ জানুয়ারি) বেলা ২টায় স্বনির্ভর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নারাঙহিয়া, উপজেলা হয়ে চেঙ্গী স্কোয়ারে গিয়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক মেনাকি চাকমার সঞ্চালনায় বক্তব্য রখেন হিল উইমেন্স ফেডারেশনের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মিশুক চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক জিকো ত্রিপুরা, ও পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার তথ্য প্রচার সম্পাদক সুভাষ চাকমা।

সমাবেশে বক্তারা শিশু ধর্ষণের ঘটনার নিন্দা জানিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত পাহাড়ি নারী-শিশু ধর্ষণ, নির্যাতন হচ্ছে। কিন্তু সরকার এসব ঘটনা বন্ধে প্রয়োজনীয় কোন পদক্ষেপ গ্রহন করছে না। উপরন্তু ধর্ষণকারীদের রক্ষায় মেটিকেল টেস্ট রিপোর্টের উপর অঘোষিতভাবে নিষেধাজ্ঞা জারি রাখা হয়েছে।

বক্তারা আরো বলেন, কাউখালীতে শিশু ধর্ষণের ঘটনা পার্বত্য চট্টগ্রামে নতুন নয়। এর আগেও সুজাতা, তুমাসিং, সবিতা, ভারতী সহ বহু নারী ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন। এসব ঘটনার সঠিক বিচার ও ধর্ষণকারীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এ ধরনের ঘটনা বার বার ঘটেই চলেছে।

বক্তারা নারী নির্যাতন সহ সকল ধরনের নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য নারী সমাজ সহ সকলের প্রতি আহ্বান জানান।

সমাবেশ থেকে বক্তারা গত বুধবার কাউখালী উপজেলার কাশখালীতে ২য় শ্রেণীতে পড়ুয়া পাহাড়ি শিশুকে ধর্ষণকারী মো: আইয়ুব আলীর দৃষ্টান্তমূলক শাস্তি, অবিলম্বে নারী ধর্ষণ-হত্যা-নির্যাতন-অপহরণ বন্ধ করা, ধর্ষণের মেডিকেল টেস্ট রিপোর্টের উপর জারিকৃত অঘোষিত নিষেধাজ্ঞা তুলে নেয়া ও সেটলারদের পার্বত্য চট্টগ্রামের বাইরে সরিয়ে দাবি জানান।

Exit mobile version