খাগড়াছড়িতে ২৬শে মার্চ মহান স্বাধীনতা দিবস পালন

fec-image

সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। শনিবার (২৬মার্চ) ভোর সাড়ে ৫টায় ৩১বার তোপধ্বনির মধ্যদিয়ে জেলা শহরের চেঙ্গী স্কয়ারস্থ কেন্দ্রীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পন করেন মুক্তিযোদ্ধা সংসদের পক্ষে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

এসময় আরো স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পন করে শ্রদ্ধা জানান ভারত প্রত্যাগত উপজাতীয় শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ জাহাঙ্গীর আলম, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, জেলা পুলিশ সুপার মো. আবদুল আজিজ, ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম, বাংলাদেশ জাবারাং কল্যাণ সমিতি, তৃণমূল উন্নয়ন সংস্থা, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি,জাতীয় মহিলা সংস্থাসহ বিভিন্ন সরকারি, বে-সরকারি প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

পুষ্পার্ঘ অর্পনের পরপরেই জেলা প্রশাসনের আয়োজনে খাগড়াছড়ি ঐতিহাসিক স্টেডিয়ামে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

প্রসঙ্গত: ২৬শে মার্চ এই দিনটি বাঙালি জাতির জীবনে অনন্য সাধারণ একটি দিন। সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা জোগায় এই দিনটি। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধিকারের দাবিতে জেগে ওঠা নিরীহ বাঙালির ওপর চালিয়েছিল নির্মম হত্যাযজ্ঞ। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রেপ্তারের আগমুহূর্তে ২৬ মার্চের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন