parbattanews

খাগড়াছড়িতে ২ দিনব্যাপী ‘ইকো স্যানিটেশন’ বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

প্রত্যন্ত দুর্গম এলাকার হতদরিদ্র ও কম সেবাপ্রাপ্তদের স্যানিটেশনের আওতায় আনতে খাগড়াছড়িতে শুরু হয়েছে দুই দিনব্যাপী ইকো স্যানিটেশন বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচী।

বুধবার (৬ জুন) সকালে খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের উদ্যোগে খাগড়াছড়ি অফিসার্স ক্লাব অডিটরিয়ামে এ প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান।

জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের তত্বাবধায়ক প্রকৌশলী মো. ফিরোজুল আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় স্যানিটেশন প্রকল্প (৩য় পর্যায়) পরিচালক প্রকৌশলী মো. আব্দুল মোন্নাফ, মো. আতিকুল ইসলাম, মো. বাবুল আক্তার, মো. তোফায়েল, আনোয়ার হোসেন ও মো. তোফায়েল আহমেদ।

এ প্রশিক্ষণ কর্মসূচীতে জেলার আইসিডিপির পাড়া কর্মী, উপজেলা ব্যবস্থাপক, শিক্ষা অফিসার, শিক্ষক ও সাংবাদিকসহ বিভিন্ন দপ্তরের দুই শতাধিক কর্মকর্তা অংশ নিচ্ছেন।

খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী আশরাফুল ইসলাম, জাতীয় স্যানিটেশন প্রকল্পের (৩য় পর্যায়) আওতায় খাগড়াছড়িতে উন্নত, মাঝারি ও স্বল্পমূল্যের ৪ হাজার ২৩৪টি ল্যাট্রিন স্থাপন করা হবে।
প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে চলমান এ প্রকল্পের কাজ শেষ হবে ২০১৯ সালে।

এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, প্রকল্পভুক্ত দুর্গম এলাকার দরিদ্র মানুষের জন্য টেকসই স্যানিটেশন প্রযুক্তির ব্যবস্থা করা, ব্যক্তিগত স্বাস্থ্য অভ্যাস পালনের মান উন্নয়ন করা এবং স্থায়ী ভিত্তিতে আচারণগত পরিবর্তন ঘটানো ও স্যানিটেশন সেবা বঞ্চিত এবং স্বল্পসেবাপ্রাপ্ত এলাকার বিশেষ করে দরিদ্র জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত কমিউনিটি ল্যাট্রিন ও টেকসই উন্নত স্যানিটেশনের ব্যবস্থা।

এ ক্ষেত্রে বিশেষ করে নারী ও শিশুদের চাহিদাকে আগ্রাধিকার দেওয়া হবে।

Exit mobile version