খাগড়াছড়িতে ৬ উপজেলা নির্বাচনে প্রার্থীদের ভাগ্য নির্ধারন ১৯ ফেব্রুয়ারী

Election 01

আল-মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি :
খাগড়াছড়িতে ৬ উপজেলা নির্বাচনের ৭৭ প্রার্থীর মধ্যে কারা হচ্ছে ভাগ্যবান চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান। সে ভাগ্য নির্ধারনের দিন আগামী ১৯ ফেব্রুয়ারী। ঘোষিত তফসিল অনুয়ায়ী আর মাত্র একদিন পরই হতে চলেছে খাগড়াছড়ির ৬টি উপজেলা প্রথম দফায় নির্বাচন। সে সঙ্গে বদলে যাবে ৭৭ জন চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যানদের মধ্যে ভাগ্যবান প্রার্থীদের জয়ের মধ্যদিয়ে।
শেষ মুহুর্তের প্রচারনায়ও জয়ের আশা নিয়ে প্রার্থীরা ছুটেছেন তাদের নিজ নিজ উপজেলার এলাকা গুলোতে। নির্বাচনী আচারণবিধি অনুযায়ী আজ সোমবার রাত ১২টার পর প্রচার-প্রচারণা বন্ধ হচ্ছে।

এদিকে প্রশাসনও নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। কিন্তু থেমে নেই প্রার্থী ও তাদের সমর্থকদের তৎপরতা। জয়ের লক্ষে সর্বাত্মক চেষ্টা হিসেবে ভোটারদের বাড়ি বাড়ি ঘুরছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। এদিকে বিজয়ের পথে কাটা হওয়ায় শেষ মহুর্তেও চলছে বিদ্রোহী প্রার্থীদের দমনের চেষ্টাও।
খাগড়াছড়ির ৮টি উপজেলার মধ্যে (১৯ ফেব্রুয়ারী) বুধবার প্রথম দফা অনুষ্ঠিতব্য ৬টি উপজেলায় ৩ লাখ ১৩৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৫ হাজার ৪৭৯ এবং নারী ভোটার ১ লাখ ৪৪ হাজার ৬৫৯ জন। ভোটকেন্দ্র ১৪৫ এবং বুথ রয়েছে ৯০৪টি। ৬টি উপজেলায় ১৪৫ ভোটকেন্দ্রের মধ্যে ১২৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হয়েছে।

এদিকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভোটারবান্ধব পরিবেশ গড়ে তুলতে স্ট্রাইকিং ফোর্সসহ তিনস্তরের নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। নির্বাচন নির্দলীয় হলেও খাগড়াছড়িতে পুরোমাত্রায় চলছে দলীয় তৎপরতা।
সারা দেশের মতো খাগড়াছড়ির ৬ উপজেলা নির্বাচনেও দুই বৃহৎ রাজনৈতিক দল  বিএনপি ও আওয়ামী লীগ তাদের মর্যাদার লড়াই হিসেবে বিবেচনা করছে এ নির্বাচনকে। এ লক্ষে বিএনপি ও আওয়ামী লীগের নেতারাও ছুটেছেন প্রতিটি উপজেলায়। তবে সেক্ষেত্রে বিএনপি এগিয়ে আছে। খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়া প্রতিদিন অন্তত ২০টি করে টেলিকনফারেন্সের মাধ্যমে দলীয় প্রার্থীদের নির্বাচিত করার জন্য ভোটারদের অনুরোধ জানিয়েছেন।

খাগড়াছড়ির ৬টি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২৬ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২৫ জন প্রার্থী প্রতিদ্বনিদ্ধতা করছেন। বিএনপি ও আওয়ামী লীগ ছাড়াও আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ, জেএসএস সমর্থিত এবং স্বতন্ত্র প্রার্থীরাও লড়চেন এ উপজেলা নির্বাচনে।
     জেলা রিটার্নিং অফিসার ও অতিরিক্তি জেলা প্রশাসক মো. আব্দুল খালেক জানান, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে সবধরণের প্রস্তুতি গ্রহন করা হয়েছে। প্রতিটি উপজেলায় একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। কোন প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করছেন কিনা তার পর্যবেক্ষণের জন্য মনিটরিং সেল গঠন করা হয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন