parbattanews

দীর্ঘ প্রত্যাশিত খাগড়াছড়ির ৪২টি সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

খাগড়াছড়িতে ১শ ৮৩ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে নির্মিত ৪২টি সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৭ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রী গণভবন থেকে সারা দেশে নবনির্মিত শতাধিক সেতুর সাথে দীর্ঘ প্রত্যাশিত খাগড়াছড়ি জেলার বিভিন্ন সড়কের এই সেতুগুলো উদ্বোধন করেন।

সেতু উদ্বোধনকে কেন্দ্র করে খাগড়াছড়ি ছিল সাজ সাজ রব। খাগড়াছড়ি জেলা শহর ব্যানার ও ফেস্টুন দিয়ে বর্ণিল সাজে সাজানো হয়। খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজন করা হয় বর্ণিল আয়োজন। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে খাগড়াছড়ি জেলার বিভিন্ন জাতি-গোষ্ঠীর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান দেখে মুগ্ধ হন।

একই দিনে শত সেতুর উদ্বোধনকে ঐতিহাসিক মন্তব্য করে শেখ হাসিনা বলেন, ‌‘পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্য শান্তি চুক্তি করা হয়েছে। এ চুক্তির পর পাহাড়ের চিত্র বদলে গেছে।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‌‘পাহাড়ের মানুষ আর পিছিয়ে নেই। সারা বাংলাদেশের উন্নয়নই আমাদের লক্ষ্য। এ সেতুগুলো নির্মাণের মাধ্যমে নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থার দ্বার উন্মোচিত হয়েছে। সেতুগুলো উদ্বোধনের মধ্য দিয়ে মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ঘটবে, ব্যবসা-বাণিজ্যে নতুন গতি পাবে।’

এসময় প্রধানমন্ত্রী খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সবাইকে সাশ্রয়ী ও মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে নিজেদের সঞ্চয় বাড়ানোর আহ্বান জানান।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানটি গণভবন থেকে সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। অনুষ্ঠানে সেতুগুলোর বিস্তারিত তথ্য তুলে ধরেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

সেতু উদ্বোধন উপলক্ষে খাগড়াছড়িতে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স’র চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডে চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কামাল মামুন, খাগড়াছড়ি বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ডিজিএফআইয়ের ডেট কমান্ডার কর্নেল সরদার ইসতিয়াক আহমেদ, খাগড়াছড়ি খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু , জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস, খাগড়াছড়ি রিজিয়নের স্টাফ অফিসার মেজর মো. জাহিদ হাসান ও পুলিশ সুপার মো. নাইমুল হকসহ উচ্চ পদন্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষ।

খাগড়াছড়িতে উদ্বোধন হওয়া সেতুগুলোর মধ্যে রয়েছে জেলা সদরে ১০টি, পানছছড়িতে ৯টি, দীঘিনালায় ৫টি, মহালছড়িতে ৫টি, মাটিরাঙায় ৩টি, গুইমারায় ১টি, রামগড়ে ৩টি, লক্ষ্মীছড়িতে ৫টি ও বাঘাইছড়িতে ১টি। বেইলি সেতুর পরির্বতে পাকা সেতু উদ্বোধন হওয়ায় খুশি খাগড়াছড়ির বাসিন্দারাও।

খাগড়াছড়ি সাথে ঢাকা ও চট্টগ্রাম আঞ্চলিক সড়কের পাশাপাশি জেলার আভ্যন্তরীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন খাগড়াছড়ির আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পের আরো প্রসার হবে।

ভিডিওতে দেখুন-

খাগড়াছড়িতে ৪২টি সেতু উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Exit mobile version