খাগড়াছড়ির ইস্তেমায় জুমার নামাজে সহস্রাধিক মুসল্লীর অংশ গ্রহণ : শনিবার আখেরী মোনাযাত

DSCF4215

মো: আবুল কাসেম, খাগড়াছড়ি থেকে :

প্রথমবারের মত খাগড়াছড়ি জেলা সদরে অনুষ্ঠিত তাবলীগ জামায়াতের জেলা ইস্তেমায় আজ শুক্রবার জুমার নামাজে প্রায় ১০ হাজারের অধিক মুসল্লী এক একামতে নামাজ আদায় করেছে। এক সাথে এত লোকের জমায়েতে নামাজ আদায় যা খাগড়াছড়ির জন্য প্রথম। জেলা সদরের জিরোমাইল ব্রিকফিল্ডের পাশে অনুষ্ঠিত জেলা ইস্তেমায় খাগড়াছড়ি জেলা সদরসহ মাটিরাঙ্গা, দিঘীনালা, লক্ষ্মীছড়ি, মানিকছড়ি, গুইমারা থানা, পানছড়ি, রামগড়, মহালছড়ি, মাইসছড়ি, সীমান্তবর্তী উপজেলা পানছড়িসহ চট্টগ্রাম জেলার মুসল্লিরা জমায়েত অংশ গ্রহণ করেন।

হাজার হাজার লোকের সাথে একসাথে নামাজ আদায় করে যে কাহারো উসিলায় গুনাহ মাফ পাওয়া যায় এ আশায় জেলা সদরের বিভিন্ন এলাকা হতে শুক্রবার জুমআর নামাজে উচ্চ পদস্থ কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, স্কুল-কলেজের বিভিন্ন বয়সের ছাত্ররা, খাগড়াছড়ি বাজারের স্থানীয় ব্যবসায়ী, পরিবহণ সেক্টরের ব্যক্তিবর্গ, ছোট ছোট কোমলমতি শিশুসহ বিভিন্ন এলাকার ধর্মপ্রাণ মুসলমানারা বিভিন্ন যানবাহন দ্বারা নামাজে অংশ গ্রহণ করে। জেলা ইস্তেমা উপলক্ষে মুসল্লীদের জন্য খাগড়াছড়ি জেলা স্বাস্থ্য অধিদপ্তর অযুর ব্যবস্থা করেছে বলে জানা যায়।

তাছাড়া স্যানিটেশন ব্যবস্থাসহ সবরকম প্রস্তুতিও ছিল ভাল। কুরআন ও হাদিসের আলোকে অনবরত বায়ান চলছে। জেলা ইস্তেমা উপলক্ষে পুলিশের পাশাপাশি ইস্তেমায় আগত নিজস্ব স্বেচ্ছাসেবকও নিয়োজিত রয়েছে। সকলের মুখে মুখে শুধু ‘‘যিকিরে ফিকিরে চল, যার যার ডানে ডানে চল’’।

জুমার নামাজের পর আগত মুসল্লীরা উৎফুল্লিত হয়ে একে অপরের সাথে শুধু একটি বিষয় আলোচনায় করেন। একাধিক মুসল্লীরা বলেন, খাগড়াছড়িতে প্রথমবারের মত এত লোকের সমাগমে বড় একটি জামাত অনুষ্ঠিত হয়েছে।  এ ধরনের জেলা ইস্তেমা প্রতিবছর একই স্থানে করার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। আজ শুক্রবার মাগরিবের নামাজের পর আখেরী বায়ান অনুষ্ঠিত হবে এবং আগামীকাল (শনিবার) সকালে আখেরী মোনাযাতের মাধ্যমে জেলা ইস্তেমা শেষ করা হবে বলে বায়ানে জানানো হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন