parbattanews

খাগড়াছড়ির চারটি উপজেলার হেডম্যান ও কারবারী সম্মেলন অনুষ্ঠিত

pic 1 (1) copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলায় চারটি উপজেলার হেডম্যান ও কারবারীদের নিয়ে সোমবার গুইমারা রিজিয়নের আয়োজনে হেডম্যান ও কার্বারী সম্মেলন-২০১৬ সোমবার অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্যে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামান, পাহাড়ে যেসব দুষ্কৃতিকারী রয়েছে তাদের আইনের আওতায় নিয়ে আসার জন্য হেডম্যান-কারবারীদের আহ্বান জানান। তিনি শান্তি শৃঙ্খলা ও সুষ্ঠু পরিবেশ বজায় রেখে এলাকায় চলমান উন্নয়ন কাজকে এগিয়ে নেওয়ার উপর গুরুত্বাপরোপ করেন।

তিনি বলেন, যারা চাঁদা নেন, তারা তো সংখ্যায় কম। সঙঘবদ্ধ হয়ে প্রতিরোধ করতে হবে। পৃথিবীর কোনো দেশই প্রতিটি পরিবারকে নিরাপত্তা দিতে পারে না। বাংলাদেশেরও প্রতিটি ঘরে ঘরে নিরাপত্তা দেয়া সম্ভব নয়, নিজেদের নিরাপত্তা নিজেদের নিশ্চিত করতে হবে।

রিজিয়ন কমান্ডার আরো বলেন, দুর্গম বর্মাছড়িতে গিয়ে আমি শীত বস্ত্র বিতরণ করেছি। ছেলে-মেয়েদের পড়া-লেখার কষ্ট বিদ্যালয়ে গিয়ে বেঞ্চ দিয়েছি, কখনো চিন্তা করিনি এরা তো সবাই পাহাড়ী। আমার অবস্থান থেকে কে চাকমা, কে মারমা, মুসলিম,হিন্দু এই জাতি-ভেদাভেদ নেই।সাহার্যের বেশির ভাগ সাধারণ পাহাড়িদের ঘরেই গিয়েছে, অন্যদেরও দেই। কিন্তু যখন দুষ্টরা উল্টা-পাল্টা লিখে তখন তো মনে কষ্ট আসতেই পারে। তবুও আমরা থেমে নেই এই এলাকার মানুষের জন্য কাজ করছি এবং আগামীতেও করবো।

রিজিয়ন কমান্ডার হেডম্যান-কারবারীদের কাছে সরাসরি পাড়া ও মৌজার সমস্যা জানতে চান ।

পরিশেষে, সমস্যা বললে কিছুনা কিছু কাজ হবে- এই বিশ্বাস থেকে ভালো থাকতে হলে সমাজকে ঠিক করতে হবে অন্যায় অপরাধ প্রতিরোধে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহবান জানান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. কামরুজ্জামান।

সম্মেলনে উপস্থিত ছিলেন, মাটিরাঙ্গা জোনের অধিনায়ক লে.কর্নেল মো. জিল্লুর রহমান, লক্ষ্মীছড়ি জোনের অধিনায়ক লে. কর্নেল মো. নুরুল আমিন, সিন্দুকছড়ি জোনের অধিনয়াক লে. কর্নেল ফজলে রাব্বি, লক্ষ্মীছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান সুপার জ্যোতি চাকমা, মাটিরাঙ্গা উপজেলার নির্বাহী অফিসার বিএম মশিউর রহমান, গুইমারা থানার ওসি মোস্তাফিজুর রহমান প্রমূখ।

সম্মেলনে বক্তব্য রাখেন, হেডম্যান প্রীতিময় চাকমা, কারবারী তগু মারমা, আন্দন মোহন ত্রিপুরা, হিরণময় ত্রিপুরা, ললিত বিকাশ ত্রিপুরা, গোলমনি চাকমা প্রমুখ । সম্মেলনে রামগড়, গুইমারা, মাটিরাঙ্গা ও লক্ষ্মীছড়ি  উপজেলার শতাধীক হেডম্যান ও কারবারী এই সম্মেলনে অংশ নেয়।

Exit mobile version