খাগড়াছড়ির ছয় উপজেলার ছয় কাণ্ডারী

20.02.2014-Khagrachari Upazila Elec. Result NEWS Pic03
মুজিবুর রহমান ভুইয়া :

চতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনে খাগড়াছড়ির ছয় উপজেলায় নতুন-পুরনো মিলে ছয় নতুন ‘কাণ্ডারী’ নির্বাচিত করেছে জেলার ভোটাররা। কোথাও হাড্ডাহাড্ডি আবার কোথাও বিনা বাধায় নির্বাচিত হয়েছেন এসব নতুন কান্ডারীরা। এ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ একটি উপজেলায় নির্বাচিত হলেও দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনকারী দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপির দুই প্রার্থী জেলার দুই গুরুত্বপূর্ণ উপজেলায় নিজেদের নেতৃত্ব প্রতিষ্ঠায় সক্ষম হয়েছে। অন্যদিকে দুই উপজেলার দখল নিয়েছে পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ আর পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি-জেএসএস (এমএন লারমা) সমর্থিত প্রার্থী জিতেছে একটি উপজেলায়।

রামগড়কে আলোকিত করবেন শহীদুল ইসলাম ভূঁইয়া

সব ধরনের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রামগড় উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান মো: বেলায়েত হোসেন ভূঁইয়া ও আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী সাবেক এমপি একেএম আলীম উল্যাহকে হারিয়ে রামগড় উপজেলা পরিষদের নতুন ‘কান্ডারী’ হিসেবে আভির্ভুত হলেন বিএনপি সমর্থিত প্রার্থী ও রামগড় উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মো: শহীদুল ইসলাম ভুইয়া ফরহাদ। মো: শহীদুল ইসলাম ভুইয়া ‘ঘোড়া’ প্রতীক নিয়ে পেয়েছেন ১০ হাজার ৪শ ৫৪ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী চাইথোয়াই চৌধুরী মোটরসাইকেল প্রতীক নিয়ে পেয়েছেন ৫ হাজার ১শ ২৬ ভোট।

আলোকিত রামগড় গড়ার প্রত্যাশায় রামগড়ের যুব শ্রেনী ও নারী ভোটাররা ছিল বিএনপি সমর্থিত প্রার্থী ও রামগড় উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মো: শহীদুল ইসলাম ভুইয়া‘র বিজয়ের অন্যতম নিয়ামক শক্তি। তবে নির্বাচনের আগ মূহুর্তে জেলা বিএনপি সভাপতি ওয়াদুদ ভুঁইয়ার মিথ্যা বহিস্কারাদেশ নিয়ে প্রতিপক্ষের জালিয়াতি ধরা পড়ায় তার শক্তি বাড়িয়ে দিয়েছে। আলোকিত রামগড় গড়তে যুব সমাজ ও নারী সমাজের কাজ কাজ করবেন ফরহাদ। রামগড়ে তার সহযোগী হিসেবে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী মো: আব্দুল কাদের। তিনি পেয়েছেন ১১ হাজার ১শ ৬২ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থী খাদিজা আক্তার। তিনি পেয়েছেন ১১ হাজার ৫শ ৩৮ ভোট।

আওয়ামীলীগকে হটিয়ে খাগড়াছড়ির দখল নিল ইউপিডিএফ

বিএনপি সমর্থিত প্রার্থী কংচাইরী মগ (কংচাইরী মাষ্টার) এর সাথে হাড্ডাহাড্ডি লড়াইয়ে আওয়ামীলীগকে হটিয়ে খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের দখল নিল ইউপিডিএফ। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত প্রার্থী চঞ্চুমনি চাকমা ১৩ হাজার ৪‘শ ২৪ ভোট চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বিজয়ের খুব কাছাকাছি থেকেও মাত্র ১‘শ ৬২ ভোটে হেরে গেলেন বিএনপি সমর্থিত প্রার্থী কংচাইরী মগ (কংচাইরী মাষ্টার)। তিনি পেয়েছেন ১৩ হাজার ২‘শ ৬২ ভোট। তিনি অবশ্য এই ফল প্রত্যাখ্যান করে নতুন গণনা দাবী করেছেন।

খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদে ভাইস-চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন রনিক ত্রিপুরা। তিনি পেয়েছেন ৮ হাজার ২‘শ৫৮ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন বিউটি রানী ত্রিপুরা। তিনি পেয়েছেন ১৪ হাজার ৩‘শ ৭১ ভোট।  

মাটিরাঙ্গার নতুন দিশারী মো: তাজুল ইসলাম তাজু
 
মাটিরাঙ্গার দীর্ঘদিনের জনপ্রতিনিধি আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান মো: শামছুল হক‘কে ১ হাজার ৭‘শ ৭৬ ভোটে পরাজিত করে মাটিরাঙ্গা উপজেলা পরিষদের কান্ডারী হিসেবে নিজেকে অভিসিক্ত করলেন বিএনপি সমর্থিত প্রার্থী ও মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু। আনারস প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ১৬ হাজার ৯‘শ ৪৩ ভোট।  মোটর সাইকেল প্রতীক নিয়ে মো: শাছুল হক পেয়েছেন ১৫ হাজার ১‘শ ৬৭ ভোট।

মাটিরাঙ্গায় ভাইস চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত প্রার্থী মো: দেলায়ার হোসেন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী হাসিনা বেগম তার দুই সহযোগী হিসেবে অভিসিক্ত হয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে মো: দেলায়ার হোসেন পেয়েছেন ১৭ হাজার ৪ ভোট ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাসিনা বেগম পেয়েছেন ১৯ হাজার ৫‘শ ৭১ ভোট
 
পানছড়িতে জয়ের ধারা ধরে রাখলেন সর্বোত্তম চাকমা

পানছড়িতে চেয়ারম্যান পদে দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়ে নিজের জয়ের ধারা ধরে রাখলেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত প্রার্থী সর্বোত্তম চাকমা। জনমত জরিপে বিজয়ের কাছাকাছি থাকা বিএনপি সমর্থিত প্রার্থী অনিমেষ চাকমা রিংকু‘কে পরাজিত করে তিনি নিজের বিজয় নিশ্চিত করেছেন। তিনি পেয়েছেন ১০ হাজার ৭‘শ ৯৮ ভোট। এ নির্বাচনে অনিমেষ চাকমা রিংকু পেয়েছেন ৮ হাজার

পানছড়ি উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী মো: লোকমান হোসেন। তিনি পেয়েছেন ৬ হাজার ৩‘শ ৯৩ ভোট। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১১ হাজার ৫‘শ ৫৬ ভোট পেয়ে নিজের বিজয় করেছেন রত্মা তঞ্চজ্ঞা।

মহালছড়িতে ইউপিডিএফকে হটালেন বিমল কান্তি চাকমা

মহালছড়ি উপজেলা পরিষদ নির্বাচনে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট-ইউপিডিএফ সমর্থিত প্রার্থী বর্তমান চেয়ারম্যান সোনা রতন চাকমাকে হারিয়ে মহালছড়িতে নিজের নেতৃত্ব প্রতিষ্ঠা করলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএন লারমা) সমর্থিত প্রার্থী বিমল কান্তি চাকমা। এ নির্বাচনে বিমল কান্তি চাকমা পেয়েছেন ৮ হাজার ৮‘শ ৯৯ ভোট। আর ৪ হাজার ৩‘শ ৮৩ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী নিলোৎপল খীসা।

মহালছড়িতে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ক্যাচিংমিং চৌধুরী। তিনি পেয়েছেন ৭ হাজার ১‘শ ১৫ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে কাকলী খীসা ৬ হাজার ৩‘শ ৩৭ ভোট পেয়ে দ্বিতীয় বারের মতো নির্বাচিত হয়েছেন।

মানিকছড়িতে আওয়ামীলীগের মান রাখলেন ম্রাগ্য মারমা

মানিকছড়িতে আওয়ামীলীগের মান রাখলেন ম্রাগ্য মারমা। বিএনপি থেকে বহিস্কৃত স্বতন্ত্র প্রার্থী এসএম রবিউল ফারুককে হারিয়ে তিনি নিজের বিজয় নিশ্চিত করেছেন। মানিকছড়িতে বিএনপির বিরোধকে কাজে লাগিয়ে ম্রাগ্য মারমা পেয়েছেন ১১ হাজার ৫‘শ ২১ ভোট। ৮ হাজার ৩‘শ ৭৬ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ছিলেন এস.এম রবিউল ইসলাম ফারুক ।  

ভাইস-চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী মো. তাজুল ইসলাম বাবুল ১৪ হাজার ৪‘শ ৯৯ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। মহিলা ভাইস-চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন রাহেলা আক্তার। তিনি পেয়েছেন ১১ হাজার ৩‘শ ৪৮ ভোট।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন