খাগড়াছড়ির মানিকছড়ি-মহালছড়ি-মাটিরাঙ্গায় বিএনপি‘র নেতাকর্মীরা গ্রেফতার আতঙ্কে এলাকাছাড়া

images(2)
 
মুজিবুর রহমান ভুইয়া :
নির্দলীয় নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের দাবী প্রধান বিরোধী দল-বিএনপি‘র নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা টানা ৬০ ঘন্টার হরতালকে কেন্দ্র দায়ের করা পৃথক চারটি মামলায় গ্রেফতার আতঙ্কে খাগড়াছড়ির মানিকছড়ি-মহালছড়ি-মাটিরাঙ্গায় বিএনপি নেতাকর্মীরা এলাকাছাড়া। হরতাল চলাকালে পিকেটারদের উপর শাসকদলের নেতাকর্মীদের হামলা এবং পরে মিথ্যা মমলা দায়ের করে দুই উপজেলাকে বিএনপি শুন্য করে মাঠ নিজেদের দখলে রাখতেই শাসকদল মানিকছড়ি-মহালছড়ি-মাটিরাঙ্গার বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে বলে অভিযোগ উঠেছে বিএনপি থেকে।
 
৬০ ঘন্টার হরতালের প্রথম দিনে মহালছড়িতে হরতাল সমর্থক বিএনপি ও হরতাল বিরোধী আওয়ামীলীগের মধ্যে ঘন্টাব্যাপী সংঘর্ষে মহালছড়ি উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক রতন কুমার শীল সহ উভয় পক্ষের ৯ নেতাকর্মী আহত হয়েছে। পিকেটিং করার সময় এক ছাত্রলীগ কর্মীর সাথে কথা কাটাকাটির জের ধরে হরতাল সমর্থকদের উপর হামলা করে হরতাল বিরোধীরা। এক পর্যায়ে হরতাল সমর্থকরা আওয়ামীলীগ কার্যালয়ের সামনে আসলে তাদের হামলা করে হরতাল বিরোধীরা। এতে করে দুই পক্ষের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ও রাবার বুলেট ছোঁড়ে।
 
এদিকে হরতালের প্রথমদিনে মহালছড়িতে হরতাল সমর্থক বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে আওয়ামীলীগ অফিসে হামলা ও নেতাকর্মীদের আহত করার ঘটনায় প্রায় আড়াই‘শ বিএনপি নেতাকর্মীকে আসামী করে মহালছড়ি থানায় মামলা দায়ের করে মহালছড়ি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রতন কুমার শীল। এ মামলায় পুলিশ এ পর্যন্ত বিএনপি ও ছাত্রদলের ৫ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদিকে ৫ নেতাকর্মীকে গ্রেফতারের পর মহালছড়ির বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে গ্রেফতার আতঙ্ক ছড়িয়ে পড়ে। গ্রেফতার এড়াতে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অনেকেই আত্মগোপনে রয়েছে বলে জানা গেছে।
 
মহালছড়ি উপজেলা ছাত্রদলের সভাপতি মো: শহিদুল ইসলাম বকুল অভিযোগ করে বলেন, পুলিশ যাকে যেখানে পাচ্ছে গণহাওে গ্রেফতার করছে। অপরদিকে মহালছড়ি উপজেলা ও চৌংড়াছড়ি অফিস ভাঙচুরের ঘটনায় বিএনপি প্রায় দুই শতাধিক আওয়ামীলীগ নেতাকর্মীকে আসামী করে মামলা দিলেও পুলিশ মামলা গ্রহন করেনি বলে অভিযোগ করেছেন মহালছড়ি উপজেলা বিএনপির সভাপতি মোহাম্মদ হোসেন বাবু। অন্যদিকে হরতালের প্রথম দিন হরতাল সমর্থরা পিকেটিংয়ের সময় কয়েকটি কয়েকটি মোটর সাইকেল ভাঙচুর করলে হরতাল সমর্থক ও হরতাল বিরোধীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।
 
এ ঘটনায় মানিকছড়ি থানা দায়ের করা দুই মামলায় আসামী করা হয়েছে বিএনপি ও অঙ্গসংগঠনের প্রায় চার‘শ নেতাকর্মীকে। এসব মামলায় এখন পর্যন্ত বিএনপি-যুবদল ও ছাত্রদলের ২১ নেতাকর্মীকে আটক করেছে মানিকছড়ি থানা পুলিশ। সম্ভাব্য গ্রেফতার এড়াতে বিএনপি নেতাকর্মীরা বর্তমানে এলাকাছাড়া। এবিষয়ে মানিকছড়ি উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মো: এনামুল হক‘র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সরকারী দলের নেতাকর্মীরা একদিকে আমাদের শান্তিপূর্ণ ভাবে হরতাল কর্মসুচী পালনে বাধা দিচ্ছে অন্যদিকে চোরগোপ্তা হামলা করছে অন্যদিকে মিথ্যা মামলা দিয়ে আমাদের নেতাকর্মীদের হয়রানী করছে। তিনি বলেন, মিথ্যা মামলায় গ্রেফতার এড়াতে আমাদের কর্মীরা প্রকাশ্যে আসতে না পারলেও যেকোন কর্মসুচী পালনে সচেষ্ঠ আছে এবং থাকবে। তিনি অবিলম্ভে এসব মিথ্যা মামলা প্রত্যাহারেরও দাবী করেন।
 
এছাড়াও মাটিরাঙ্গা থানায় দায়ের করা এক মামলায় অর্ধশত বিএনপি নেতাকর্মীকে গ্রেফতার এড়াতে গা-ঢাকা দিতে হয়েছে বলে দাবী করেছেন মাটিরাঙ্গা উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মো: তাজুল ইসলাম তাজু। তিনি অভিযোগ করে বলেন, আওয়ামীলীগের নিজেদের ঝামেলা বিএনপির ঘাড়ে চাপিয়ে দায় এড়াতেই বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে তারা। মুজিবুর রহমান ভুইয়া খাগড়াছড়ি।
Chat conversation end
 
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন