খাগড়াছড়ির ৬ গ্রামীণ নারীকে সম্মাননা স্মারক ও নগদ অর্থ প্রদান

fec-image

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসকে সামনে রেখে খাগড়াছড়ি আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন কমিটি, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি (কেএমকেএস), তৃণমূল উন্নয়ন সংস্থা, আলো ও জাবারাং কল্যাণ সমিতি’র যৌথ উদ্যোগে আন্তর্জাতিক গ্রামীণ নারী নারী দিবস পালন করা হয়েছে। এতে প্রতিপাদ্যের বিষয় ছিল “জলবায়ু পরিবর্তনের প্রভাব ও নারীর বহুমাত্রিক ঝুঁকি, এখনই প্রয়োজন জরুরি পদক্ষেপ গ্রহণ”।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে খাগড়াছড়ি সদর উপজেলার মিলেনিয়াম ভাইবোনছড়া উচ্চ বিদ্যালয় মিলনায়তনে যৌথ আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায় ৬ জন গ্রামীণ নারীকে সম্মাননা স্মারক ও নগদ অর্থ প্রদান করা হয়।

এ সময় কেএমকেএস’র নির্বাহী পরিচালক এবং উদযাপন কমিটির সভাপতি শেফালিকা ত্রিপুরা’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৯ নং সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তি চাকমা।

সভায় স্বাগত বক্তব্য রাখেন জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক এবং উদযাপন কমিটির সাধারণ সম্পাদক মথুরা বিকাশ ত্রিপুরা।

এ দিবসটি উপলক্ষে কেএমকেএস সংস্থার এডভোকেসি অফিসার পিংকী বড়ুরা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রতিপাদ্য বিষয়ের উপর ধারণাপত্র উপস্থাপন করেন কেএমকেএস সংস্থার এআরএডি-সিএইচটি প্রকল্পের সমন্বয়কারী মণীষা তালুকদার।

এদিন গ্রামীণ সমাজে নারী নেতৃত্ব ও শিক্ষায় অবদান রাখায় ভাইবোনছড়া ইউনিয়নের ছোটবাড়ি গ্রামের কিনাশ্রী ত্রিপুরা, পেরাছড়া ইউনিয়নের হেডম্যান পাড়ার রাঙ্গাবি চাকমা, কমলছড়ি ইউনিয়নের খ্যাংদং পাড়ার ক্রাঞো মারমা, নারী উদ্যোক্তা হিসেবে গোলাবাড়ি ইউনিয়নের রাঙ্গাপানিছড়া পাড়ার ডালিয়া চাকমা, ভাইবোনছড়া ইউনিয়নের পুলিশ ফাঁড়ি এলাকার শর্মিলা দে এবং সংগ্রামী নারী হিসেবে ভাইবোনছড়ার ছোটবাড়ি পাড়ার রূপা ত্রিপুরা প্রত্যেককে সম্মাননা স্মারক, সম্মাননা সনদ ও নগদ অর্থ প্রদান করা হয়।

আলেচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা বলেন, প্রাকৃতিক পরিবেশ আজ বিপর্যস্ত। বর্ষা কিংবা শীত এখন আর তাদের সময়ে আসে না। কৃষকদের উৎপাদনে ব্যাহত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের এই প্রভাবে সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছে আমাদের গ্রামীণ নারীরা। এত প্রতিকূলতার মধ্যেও আমাদের মায়েরা তাদের সন্তানদের মানুষের মতো মানুষ গড়ার স্বপ্ন নিয়ে সমাজে সংগ্রাম করে যাচ্ছে। তাদের এই অবদানের জন্য সামর্থ্যের মধ্যে ৬ জনকে সম্মাননা স্মারক প্রদান করা হচ্ছে। দেড় শতাধিক মায়েদের উপস্থিতিতে প্রধান অতিথি আগামী দিনের নেতৃত্বে নারী সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

এ সময় আয়োজিত সভায় উপস্থিত ছিলেন ভাইবোনছড়া ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান পরিমল ত্রিপুরা, মিলেনিয়াম ভাইবোনছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাতুমনি চাকমা, নারী উদ্যোক্তা শাপলা দেবী ত্রিপুরা, নারীনেত্রী নমিতা চাকমা, ইউপি সদস্য গঙ্গাদেবী চাকমা, কেএমকেএস’র প্রকল্প সমন্বয়কারী গীতিকা ত্রিপুরা ও জাবারাং কল্যাণ সমিতির কর্মসূচি সমন্বয়কারী বিনোদন ত্রিপুরা প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন