parbattanews

খাগড়াছড়ি অংড বৌদ্ধ বিহারে কঠিন চীবর দানোৎসব পালিত

DSCN0459

নিজস্ব প্রতিনিধি:

১৯০৪ সালে জেলা শহরের শহীদ কাদের সড়কে স্থাপিত শতবর্ষের প্রাচীন অংড বৌদ্ধ বিহারে শুক্রবার যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিন ব্যপী কর্মসূচী পালনের মাধ্যমে দানোত্তম কঠিন চীবর দানোৎসব পালিত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান চাইথোঅং মারমা, দানোৎসব উদ্যাপন কমিটির আহবায়ক অংসা মারমা ও সদস্য সচিব অংসাপ্র“ মারমা প্রমূখ।
ভোা সাড়ে ৫টায় ভিক্ষু সংঘের প্রাত:রাশ, ৬টায় ধর্মীয় সঙ্গীতের মাধ্যমে বুদ্ধ পতাকা উত্তোলন, সাড়ে ৮টায় সম্মিলিত বুদ্ধ পূজা, ৯টায় পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মূর্তি ও সংঘ দান, অষ্ট পরিখারা, হাজার বাতিদান ও ধর্ম দেশনা, ১১টায় ভিক্ষু সংঘের পিন্ডদান, সোয়া ১২টায় দায়ক-দায়িকাদের ভোজনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের ১ম পর্ব শেষ হয়। দুপুর ২টায় পঞ্চশীল গ্রহণ, অতিথিদের বক্তব্য, বস্ত্র বিতরণ, ধর্ম দেশনা ও বিকাল ৪টায় কঠিন চীবর ও সকল দানীয় বস্তু উৎসর্গের মধ্যে দিয়ে ২য় পর্বের ইতি ঘটে।

সন্ধ্যায় হাজার প্রদীপ পূজার মধ্যে সাড়ে ৬টায় আকাশ প্রদীপ উত্তোলন (ফানুস) উড়ানো হয়েছে। দানোৎসবে হাজার হাজার দায়ক-দায়িকা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রেশম থেকে সূতা উৎপাদন, সেই সুতাকে রং ও ২৪ ঘন্টার মধ্যে বুননের মাধ্যমে কাপড় তৈরী করে বিহারে দান করায় হলো বৌদ্ধ ধর্মালম্বীদের কঠিন চীবর দানোৎসব। ২৪ ঘন্টার মধ্যে রেশম থেকে সুতা, সুতা থেকে ধর্মীয় এ কাপড়কে বৌদ্ধ ধর্মালম্বীরা চীবর বলে আখ্যায়িত করে।

Exit mobile version