খাগড়াছড়ি ঈদ বাজার জমে উঠেছে

eid shopin pi 4

দুলাল হোসেন, খাগড়াছড়ি প্রতিনিধি॥
ঈদ মানেই আনন্দ । নতুন পোশাক ঈদের আনন্দকে পরিপূর্নতা প্রদান করে। পার্বত্যাঞ্চল খাগড়াছড়ির ঈদ বাজার জমজমাট হচ্ছে দিন দিন। ঈদের পছন্দের জামাটি বেছে নিতে পরিবারের অন্যান্য সদস্যের সাথে বাজারে আসছে ছোট শিশুটি।

সরেজমিনে ঘুরে দেখা গিয়েছে, খাগড়াছড়ি বাজারের প্রত্যেকটি বিপনী বিতানে ক্রেতা আসা শুরু করেছে। বিক্রেতা সাজিয়ে বসেছে হরেক রকম পোশাকে পসরা। খাগড়াছড়ি বাজারের বৃহৎ কাপড়ের দোকানের মালিক মো: ইউনুছ জানান প্রতি বছরের তুলনায় এবার ঈদ বাজারে ক্রেতার সংখ্যা কম।
এইবারের ঈদে মেয়েদের নিত্য নতুন থ্রী পিস গুলোর মধ্যে রয়েছে জারা, জেমিমেরী, হানী বানী, ক্যাটলকসহ আরো অনেক কিছু। এইসব থ্রী পিসের মূল্য হচ্ছে ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকার মধ্যে। এক ক্রেতা ফাহমিদা আক্তার জানান, এত টাকা দিয়ে থ্রি পিস ক্রয় করা তাদের  বাজেটে নেই ।

বাঙালী নারীদের প্রথম পছন্দের পোশাক হল শাড়ী। খাগড়াছড়ির ঈদের বাজারে নতুন মডেলের যেসব শাড়ী পাওয়া যাচ্ছে সেগুলো হল: অপেরা, জুট স্টুন, বাঙালপুরী, পার্টি শাড়ী, গাদুয়ান, কাতান, কাটিং এবং বাংলার ঐতিহ্যবাহী জামদানী শাড়ী। এইসব শাড়ীর মূল্য ৩০০০ টাকা থেকে ৭০০০টাকার মধ্যে বলে জানা গেছে।
ছেলেদের জন্য এইবারের ঈদ বাজারে রয়েছে পাঞ্জাবীর বিপুল সমাহার। খাগড়াছড়ি বাজারে রয়েছে পাঞ্জাবীর বেশ কয়েকটি শো-রুম। এইসব পাঞ্জাবীর মূল্য ৮০০ টাকা থেকে ৩০০০টাকার মধ্যে। ছেলেদের জন্য আরো রয়েছে বিভিন্ন রঙের জিনসের প্যান্ট, শার্ট, গেঞ্জি, ফতুয়াসহ অনেক কিছু।

ঈদ বাজারে শিশুদের জন্য সংগ্রহও চোখে পড়ার মতো। ছোটরা তাদের পছন্দের পাঞ্জাবী, ফতুয়া, শার্ট-প্যান্ট কিনতে পরিবারের অন্য সদস্যদের সাথে বাজারে ভিড় করছে। ব্যবসায়ীরা শিশুদের পোশাকের দাম বেশী হাকানোর ফলে অনেক মা-বাবা শিশুদের চাহিদা মেটাতে হিমসিম খাচ্ছে। এক ক্রেতা জানান ছোট শিশুদের বায়নার কথা মাথায় রেখে ব্যাবসায়ীরা শিশু পোশাকের দামে অটল থাকে।

মেয়েদের সাজগোজের ব্যাপারটা মাথায় রেখে জেলার বৃহৎ প্রতিষ্ঠান লিয়াকত ব্রার্দাস, গিফট ফ্যাশন, আরিসা ও অন্যান্য মলগুলোতে আধুনিক রুচি সম্মত প্রসাধনী সামগ্রী, গয়না ও জুতার সংগ্রহ রেখেছে চোখে পড়ার মতো।  ঈদে ঘরের সাজসজ্জার জন্য টেক্সটাইল ও শপিং মলগুলোতে কারু ও হস্ত শিল্পের পন্যের বেশ কদর লক্ষ্য করা যাচ্ছে। শৌখিন নারীরা এবারো ঈদে তাদের ঘর সাজানোর উপকরণ সংগ্রহ করার জন্য হস্ত ও কারু শিল্পের দোকানে ভিড় করছে।

ঘর সাজানোর এইসব পন্য সামগ্রী পাওয়া যাচ্ছে ১৫০ টাকা থেকে ১২০০ টাকার মধ্যে। জেলা সদরের বিভিন্ন উপজাতীয় টেক্সটাইলগুলো ঘুরে দেখা গিয়েছে ঈদে ঘরবাড়ির সাজসজ্জার জন্য নতুন নতুন পন্য আসছে। এইসব পন্য গুলো হল বাঁেশর ও কাপড়ের তৈরী ওয়াল মেট, পর্দার কাপড়, বাঁশের তৈরী বিভিন্ন কারুজ পন্য সামগ্রী।স্থানীয় ভাবে তৈরী এইসব পণ্য সামগ্রীর ব্যাপক চাহিদা রয়েছে এখানে।      
উপজাতীয টেক্সটাইল গুলো ছেলেদের জন্য এবারের ঈদে বাজারে এনেছে হরেক রঙের পাঞ্জবী,যা ৫০০টাকা থেকে ৭০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।
খাগড়াছড়ি’র বাজার ব্যাবসায়ী সমিতির সভাপতি মো: লিয়াকত আলী জানান, ঈদের বাজার এখনো পুরোপুরি জমে উঠেনি। তিনি আশাবাদ ব্যক্ত করেন আগামী দিনগুলোতে যদি দেশের রাজনৈতিক পরিস্থিতি ও আঞ্চলিক রাজনীতির সুষ্ঠ ধারা অব্যাহত থাকে তবে আশানুরূপ সাফল্য অর্জিত হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন