খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে বৃক্ষরোপণ অভিযান

Khagrachari Pic 04 copy

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি:

বৃক্ষরোপণ করে যে, সম্পদশালী  হয় সে” এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের উদ্যোগে স্কুল সংলগ্ন পাহাড়ে ফলদবৃক্ষ রোপন করা হয়।

রবিবার দুপুরে এ বৃক্ষরোপণ অভিযানের উদ্বোধন করেন, খাগড়াছড়ি জেলার বিভাগীয় বন কর্মকর্তা মোমিনুর রশিদ।

এ সময় উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের  অধ্যক্ষ লে.কর্নেল মুহাম্মদ আব্দুল্লাহ আল সাদিকসহ স্কুল ও কলেজ শাখার শিক্ষকবৃন্দ।

বৃক্ষরোপণ শেষে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের  অধ্যক্ষ লে.কর্নেল মুহাম্মদ আব্দুল্লাহ আল সাদিক জানান, বৃক্ষ মানুষের পরম বন্ধু। বৃক্ষ একদিকে যেমন অক্সিজেন দিয়ে মানুষের জীবন বাঁচায় অন্যদিকে আর্থিকভাবেও লাভবান হওয়া যায়। তাছাড়া বৃক্ষ থেকেই আসে ফল। এ ফল মানুষের পুষ্টির চাহিদা পুরণ করে এবং মানুষকে সুস্থ্য সবল থাকতে সাহায্য করে।

তিনি বলেন, প্রত্যেকটি মানুষ যদি একটি করে গাছ লাগায় এবং তার পরিচর্যা করে তাহলে দেশে একদিনে কমপক্ষে ৩২কোটি গাছ জন্মাবে। বৃক্ষরোপণের এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারলে একদিকে যেমন দেশে সবুজ বিপ্লব ঘটবে অন্যদিকে পরিবেশের ভারসাম্যও রক্ষা পাবে।

তিনি আগামী প্রজন্মকে বাসযোগ্য পৃথিবী উপহার দিতে সকলকে বৃক্ষরোপণ এবং তার পরিচর্যা করার আহ্বান জানান।

উল্লেখ্য যে, খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের প্রত্যেক শিক্ষক এবং কর্মচারী স্কুল ভবন সংলগ্ন পাহাড়ে একটি করে গাছ লাগান এবং তারা সেই গাছের পরিচর্যারও দায়িত্ব নেন। বৃক্ষরোপণ অভিযান অব্যাহত থাকবে বলে জানান অধ্যক্ষ লে.কর্নেল মুহাম্মদ আব্দুল্লাহ আল সাদিক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন