Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

খাগড়াছড়ি-পানছড়ি-তবলছড়ি সড়কে যোগাযোগ বন্ধের আশঙ্কা

R PIC copy
শাহজাহান কবির সাজু, পানছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি-পানছড়ি-তবলছড়ি সড়কের কয়েকটি জায়গা দিয়ে যান চলাচল করছে শতভাগ ঝুঁকি নিয়ে। মূল সড়কের কয়েকটি জায়গায় রাস্তা দেবে গেছে প্রায় দুই/তিন ফুট নিচে। যে কোন মুহূর্তে দেবে যাওয়া রাস্তা ধ্বসে যান চলাচল বন্ধ হওয়া এখন শুধুমাত্র সময়ের ব্যাপার।

সরেজমিনে দেখা যায়, আশির দশকে নির্মিত পানছড়ি-খাগড়াছড়ি সড়কের মুনিগ্রাম এলাকার রতনজয় পাড়া সীমানায় একটি, তার উত্তর সীমান্তে একটি ও মধ্যবর্তী সীমান্তের একটিসহ মোট তিনটি কালভার্ট যেন মরণফাঁদ। এর মাঝে টানা বর্ষণে মুনিগ্রাম উচ্চ বিদ্যালয় সংলগ্ন রতন জয় পাড়া এলাকার কালভার্টটি মূল সড়ক থেকে প্রায় দুই ফুট দেবে গেছে। একপাশ ঘেঁষে কোন রকম যান চলাচল করলেও যে কোন মুহূর্তে বড় দুর্ঘটনার আশঙ্কা প্রকাশ করছে চালক, যাত্রীসাধারণ থেকে শুরু করে বিদ্যালয় পড়ুয়ারাও।

এলাকার স্থানীয় বয়োবৃদ্ধ কয়েক মুরুব্বীর সাথে আলাপকালে জানা যায়, ১৯৮৫-৮৬ সালের দিকে পানছড়ি-খাগড়াছড়ি সড়ক নির্মাণকালে মাটির নিচে টিনের রিং বসিয়ে এসব কালভার্ট নির্মাণ করা হয়। জন্মের পর থেকে এগুলো আর সংস্কারের মুখ দেখেনি বলে মরিচা ধরে রিংগুলো ভেঙে গেছে। যার ফলে প্রতি বর্ষায় একটু একটু করে দাবার ফলে এখন বড় আকারে নিচে দেবে যাচ্ছে। কালভার্ট ও তার চারিপার্শ্ব এলাকা নতুন ভাবে সংস্কার না করলে যে কোন মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা এখন মাত্র সময়ের ব্যাপার বলে জানালেন অনেকে।

এ ব্যাপারে পানছড়ি কাঠ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো: বাহার মিয়া জানান, সড়কটি ঝুঁকিপূর্ণ বিধায় বিগত দেড়/দুই মাস যাবৎ পানছড়ি থেকে কোন গাছের গাড়ী যাচ্ছে না। দুই/তিন ফুট নিচে দেবে যাওয়া সড়কের এই বেহাল অবস্থা দেখে ট্রাক বা বড় গাড়ী এ সড়কে আসতে অপরাগতা প্রকাশ করে বলে তিনি জানান।

পানছড়ি-খাগড়াছড়ি সড়কের দায়িত্বে থাকা খাগড়াছড়ি সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী আসিফ আশরাফ জানান, এ ব্যাপারে তিনি অবগত রয়েছেন। তাছাড়া উচ্চ পদস্থদের সড়কের বেহাল দশার কথা জানানো হয়েছে উনারা দিক নির্দেশনা দিলেই কাজ শুরু হবে। তবে বেশীদিন না লাগার কথাই তিনি জানালেন।

এদিকে মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি ও তাইন্দং এলাকার মানুষের চলাচলের একমাত্র মাধ্যম পানছড়ি গৌরাঙ্গ পাড়া সড়ক বেয়ে খাগড়াছড়ি। কিন্তু প্রবল বর্ষণে বিরাশি টিলা নামক স্থানে বিশালাকার এলাকা জুড়ে মূল সড়ক থেকে মাটি দেবে গেছে কয়েক ফুট নিচে। বর্তমানে এ সড়কে যান চলাচল প্রায় বন্ধ। জীবনের ঝুঁকি নিয়ে রোগীবাহী সিএনজি, মোটরসাইকেল ৬/৭জনে কাঁধে করে পার করা হচ্ছে।

ভুক্তভোগীদের দাবী এ সড়ক দিয়ে তবলছড়ি-তাইন্দংয়ের উৎপাদিত পণ্যাদি বেশীর ভাগ পানছড়ি ও খাগড়াছড়িতেই রপ্তানি হয়ে থাকে। উর্ধ্বতন কর্তৃপক্ষ সু-দৃষ্টি দিয়ে জরুরী ভিত্তিতে যেন এ সড়কটি সংস্কার করে সে দাবী জানালেন ভুক্তভোগীরা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন