parbattanews

খাগড়াছড়ি সারিপুত্র পালিটোল ক্যং বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত

খাগড়াছড়ি জেলা সদরের পানখাইয়া পাড়া সারিপুত্র পালিটোল ক্যং বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২১ অক্টোবর) সকালে বৌদ্ধ ধর্মাবলম্বী নর-নারীরা দেশ ও জাতির মঙ্গল কামনায় বৌদ্ধ ভিক্ষুদের নিকট থেকে পঞ্চশীল গ্রহণ করেন। পরে বৌদ্ধ ভিক্ষুদের নিকট বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, কল্পতরু দান, বৌদ্ধ ভিক্ষুদের পিণ্ড দানসহ নানাবিধ দান ও স্বধর্ম শ্রবণ করেন। অনুষ্ঠানে সারিপুত্র পালিটোল ক্যং বিহারে বিহারাধ্যক্ষ পাইংদিতা মহাথের সভাপতিত্বে স্বধর্ম দেশনা দিয়েছেন চোংড়াছড়ি গৌতম বৌদ্ধ বিহারে আভিঞানা মহাথের, ঐতিহ্যবাহী য়ংড বৌদ্ধ বিহারে বিহার অধ্যক্ষ ভদন্ত. ক্ষেমাসারা থেরো প্রমুখ।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সহসভাপতিা ও খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, সদস্য শুভমঙ্গল চাকমা, মারমা ঐক্য পরিষদ সংগঠন প্রতিষ্ঠাতা সাথোয়াই মারমা, সারিপুত্র পালিটোল ক্যং বিহারে বিহার পরিচালনার কমিটির সাধারণ সম্পাদক ও বিশিষ্ট শিল্পী নিয়ং মারমা, আওয়ামী লীগ নেত্রী বাঁশরী মারমা, জেলা পরিষদে জনসংযোগ কর্মকর্তা চিংলামং চৌধুরীসহ অন্যান্য অতিথিরা।

এছাড়াও দূর-দূরান্ত থেকে শতশত পূণ্যার্থীর বিহারে সমাগম হয়েছে । বৌদ্ধ ধর্মীয় রীতি অনুযায়ী চীবর দান করা হয় । এসময় জগতের সকল প্রাণীর সুখ সমৃদ্ধি কামনা করা হয়।

Exit mobile version