parbattanews

খাবারেও বসন্তের ছোঁয়া

নিউজ ডেস্ক:

বাসন্তী ডিম পোলাউ:

যা লাগবে : চিনিগুঁড়া চাল এক কেজি, ডিম ৮টি, ঘি দুই টেবিল চামচ, তেল এক কাপ, জাফরান রং সামান্য, লবণ স্বাদমতো এলাচ-দারুচিনি পাঁচটি, কাঁচা মরিচ ছয়টি, শুকনামরিচ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, আদা ও রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ কুচি এক কাপ, বিরিয়ানি মসলা দুই চা চামচ।

যেভাবে করবেন : ডিম সিদ্ধ করে মরিচ গুঁড়া ও লবণ মেখে ভেজে নিতে হবে। হাঁড়িতে তেল ও ঘি গরম করে তাতে পেঁয়াজ লাল করে ভেজে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে ভেজে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে ফুটাতে হবে।

পানি ফুটে গেলে চাল দিয়ে দশ মিনিট বেশি জ্বালে রান্না করতে হবে। পরে জ্বাল কমিয়ে দমে রাখতে হবে। ডিম ও কাঁচামরিচ পোলাওয়ের সঙ্গে দিয়ে ঢাকনা দিয়ে ১৫ মিনিট আবার দমে রেখে দিতে হবে।

জেল্লো পুডিং:

যা লাগবে : অরেঞ্জ জেলি এক প্যাকেট, ঘনদুধ দুই কাপ, জেল্লো এক প্যাকেট, চিনি পরিমাণমতো, ডানো ক্রিম এক টিন।

যেভাবে করবেন : প্রথমে অরেঞ্জ জেলি গরম পানিতে জ্বাল দিয়ে মোল্ডে ঢেলে ঠাণ্ডা করতে হবে। জমে গেলে দুধ, জেল্লোর চিনি দিয়ে জ্বাল দিতে হবে। ক্রিম মিশাতে হবে। এবার জমানো জেল্লোর ওপর এটা ঢেলে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করতে হবে।

টুনাফিশ কাবাব:

যা লাগবে : ক্যান টুনাফিশ এক কাপ, সয়াসস এক চা চামচ, ফিশসস আধা চা চামচ, টমেটোসস এক চা চামচ, ব্রেডক্রাম পরিমাণমতো, সিদ্ধ আলু আধা কাপ, লবণ স্বাদমতো, কাবাব মসলা দুই চা চামচ, ডিম দুটি, তেল ভাজার জন্য, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, শুকনা মরিচ গুঁড়া এক চা চামচ।

যেভাবে করবেন : টুনা মাছের সঙ্গে সব উপকরণ মেখে কাবাব বানিয়ে নিতে হবে। এবার ডিমে চুবিয়ে ব্রেডক্রামে গড়িয়ে তেলে ভাজতে হবে।

আস্ত মুরগির রোস্ট:

যা লাগবে : দেশি মুরগি একটা, টকদই এক কাপ, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, ঘি দুই টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, আদা ও রসুন বাটা এক চা চামচ, টমেটোসস এক চা চামচ, তেল পরিমাণমতো, কাঁচামরিচ ছয়টি।

যেভাবে করবেন : মুরগি পরিষ্কার করে সব মসলা মেখে ৩০ মিনিট রেখে দিতে হবে। এবার তেল ও ঘি মিশিয়ে গরম করে মুরগিটা ভেজে নিতে হবে। এবার মাখানো মসলার সঙ্গে পানি মিশিয়ে ভাজা মুরগিটা রান্না করতে হবে। নামানোর আগে পেঁয়াজ বেরেস্তা ও কাঁচামরিচ দিয়ে নামাতে হবে।

সুজির কমলাভোগ:

যা লাগবে : সুজি এক কাপ, ঘি এক কাপ, কমলার রস দুই কাপ, চিনি পরিমাণমতো, চেরি সাজানোর জন্য, মাওয়া এক কাপ, জাফরান রং সামান্য পানি পরিমাণমতো।

যেভাবে করবেন : ঘি দিয়ে প্রথমে সুজি ভালোভাবে ভেজে নিতে হবে। এবার কমলার রস, চিনি, মাওয়া জাফরান রং পানি দিয়ে ভালো করে নেড়ে সুজি রান্না করে নিতে হবে। নামিয়ে ইচ্ছামতো মোল্ডে ঢেলে ঠাণ্ডা করে চেরি দিয়ে পরিবেশন করতে হবে।

ব্রেড ক্রাম ফিশ ফ্রাই:

যা লাগবে : মাছ চার পিস (পাঙ্গাশ মাছ), ডিম একটা, ব্রেডক্রাম পরিমাণমতো, লেবুর রস, ফিশসস, আদা, পেঁয়াজ, রসুনের রস এক টেবিল চামচ, শুকনামরিচ গুঁড়া এক টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন : মাছের সঙ্গে মরিচগুঁড়া, ফিশসস, লেবুর রস, আদা, পেঁয়াজ, রসুন বাটা, লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে মেখে এক ঘণ্টা রেখে দিতে হবে। এবার ডিমে চুবিয়ে ব্রেডক্রাম লাগিয়ে ভাজতে হবে?

Exit mobile version