parbattanews

গাজাবাসীদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা উচিত নয়: ব্লিঙ্কেন

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করতে রোববার ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে হঠাৎ সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৈঠকে তিনি বলেছেন, গাজাবাসীকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা উচিত নয়।

ইসরায়েলি কর্মকর্তাদের মতে, ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলের মাটিতে ১ হাজার ৪০০ জন নিহত হওয়ার পর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয়। এরপর এটিই ছিল ফিলিস্তিনি ভূখণ্ডে মার্কিন কূটনীতিকের প্রথম সফর।

এদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েলের প্রতিশোধমূলক স্থল, বিমান এবং সমুদ্র পথে হামলায় গাজায় প্রায় ৯ হাজার ৮০০জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক।

মার্কিন পররাষ্ট্র দফতর কর্তৃক প্রকাশিত বৈঠকের সারসংক্ষেপে বলা হয়েছে, ‘পররাষ্ট্র সচিব গাজায় জীবন রক্ষাকারী মানবিক সহায়তা প্রদান এবং প্রয়োজনীয় পরিষেবাগুলো পুনরায় চালু করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং স্পষ্ট করেছেন যে ফিলিস্তিনিদের জোরপূর্বক বাস্তুচ্যুত করা উচিত নয়।’

ফিলিস্তিনি সরকারি বার্তা সংস্থা ওয়াফা জানায়, আব্বাস হামাস শাসিত গাজা উপত্যকায় হত্যাকাণ্ডকে ‘গণহত্যা’ আখ্যা দিয়ে নিন্দা করেছেন।

Exit mobile version