parbattanews

গাজায় ‘অবিলম্বে যুদ্ধ বন্ধের’ আহ্বান ইইউ’র

ইহুদিবাদী যুদ্ধবাজ নেতানিয়াহু গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আন্তর্জাতিক চাপ উপেক্ষা করে হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর ২৪ ঘণ্টায় বহু ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এসব যুদ্ধ যুদ্ধ খেলা বন্ধ করে বিশ্বব্যাপী চাপ আসেছে। সে ধারাবাহিকতায় অবিলম্বে অবরুদ্ধ গাজায় যুদ্ধ বন্ধ এবং মানবিক করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সীমান্ত ক্রসিংয়ে সক্ষমতা বৃদ্ধি এবং একটি ডেডিকেটেড সামুদ্রিক রুটের মাধ্যমে এই করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানানো হয় যাতে মানবিক সহায়তা নিরাপদে গাজার জনগণের কাছে পৌঁছাতে পারে।

রোববার (১২ নভেম্বর) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) হাই রিপ্রেজেন্টেটিভ জোসেপ বোরেল ফন্টেলেস এই আহ্বান জানান। তিনি বলেছেন, ‘গাজায় গভীর মানবিক সঙ্কট নিয়ে ইইউ গভীরভাবে উদ্বিগ্ন।’

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন এবং এর সদস্য রাষ্ট্রগুলো আন্তর্জাতিক অংশীদার, জাতিসঙ্ঘ ও অন্যান্য সংস্থার পাশাপাশি এ অঞ্চলের দেশগুলোর সাথে নিবিড়ভাবে কাজ করে যাবে। যাতে টেকসই সহায়তা প্রদান এবং খাদ্য, পানি, চিকিৎসা সেবা, জ্বালানি ও আশ্রয়ের সুযোগ সহজতর হয়।

২৬ অক্টোবরের ইউরোপীয় কাউন্সিলের সিদ্ধান্তের সাথে সামঞ্জস্য রেখে, ইইউ আন্তর্জাতিক আইন এবং আন্তর্জাতিক মানবিক আইনানুযায়ী নিজেকে রক্ষা করার ইসরাইলের অধিকারের উপর পুনরায় জোর দেয়। গাজায় যুদ্ধ বিরতিসহ মানবিক সহায়তা পৌঁছানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপের আহ্বানও জানান ইউরোপীয় ইউনিয়ন। যাতে, দ্রুত, নিরাপদ এবং বাধাহীন মানবিক সহায়তা পৌঁছে দেয়া যায়। এ ক্ষেত্রে আমরা প্যারিসে অনুষ্ঠিত ৯ নভেম্বরের মানবিক সম্মেলনের ফলাফলকে স্বাগত জানাই।

সব বন্দীকে অবিলম্বে ও নিঃশর্তমুক্ত করার জন্য হামাসের প্রতি আহ্বান পুনর্ব্যক্ত করেছে ইইউ।

Exit mobile version