parbattanews

গাজায় ১৪০০ বছরের পুরনো মসজিদ ধ্বংস করেছে ইসরায়েল

ওমারি মসজিদ ফিলিস্তিনের তৃতীয় বৃহত্তম মসজিদ। এটি প্রায় ১৪০০ বছরের প্রাচীন একটি মসজিদ। কিন্তু হাজার বছরের পুরোনো এই ঐতিহাসিক মসজিদটিও ইসরায়েলি বাহিনীর হামলা থেকে রেহায় পায়নি। এই ঐতিহাসিক মসজিদ ধ্বংস করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। সেখানকার এক সাংবাদিক সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে, গাজার উত্তরাঞ্চলে অবস্থিত ওমারি মসজিদে হামলা চালিয়ে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ইসরায়েলি হামলায় গাজায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ৫০৭ জনে দাঁড়িয়েছে। আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছে ১৮৭ জন। এ ছাড়া ইসরায়েলি হামলায় গাজায় আহতের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়েছে।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, গাজার কেন্দ্রে প্রবেশ করেছে ইসরায়েলি বাহিনী। এতে প্রায় দেড় লাখ ফিলিস্তিনি সেখান থেকে পালাতে বাধ্য হচ্ছেন। বিবিসি জানিয়েছে, মধ্য গাজায় এখন তুমুল লড়াই চলছে।

জাতিসংঘ আরও জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধের কারণে গাজার জনসংখ্যার ৮০ শতাংশের বেশি নাগরিককে ঘরছাড়া হতে হয়েছে।

Exit mobile version