গানে গানে পানছড়ির স্বর্গ আচার্য্যর ৬০ বছর

singer-pic-copy

নিজস্ব প্রতিবেদক:

খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার লোগাং বাজারের মৃত নগেন্দ্র আচার্য্য’র ছেলে স্বর্গ আচার্য্যর বর্তমান বয়স ৭৬ বছর। বয়সের ভারে নুয়ে পড়া স্বর্গ এখন নানান রোগে আক্রান্ত। তারপরও দোতরা কাঁধে ঝুলিয়ে দিনের পর দিন গানে গানে আনন্দ দিয়ে বেড়ায় জেলার এপার থেকে ওপার।

পানছড়ি বাজার এলাকায় গানের আসরে স্বর্গ আচার্য্যর সাথে কথা বলে জানা যায়, তার বর্তমান বয়স ৭৬। ১৩ বছর বয়সে বাবার হাত ধরে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বরইতলি গ্রাম থেকে পানছড়িতে আসার পর আর কখনো ফিরে যাওয়া হয়নি কক্সবাজারের চকরিয়ায়। এরপর ১৬ বছর থেকেই “সরাজ” যা অত্র এলাকায় দোতরা নামে পরিচিত সেটা দিয়েই শুরু হয় গানের জগত। জেলার দিঘীনালা, মাটিরাঙা, খাগড়াছড়ি, বোয়ালখালি, ভাইবোনছড়াসহ বিভিন্ন এলাকায় এক সময় ৬-৭ দিনের গানের আসরে গান করত। যার মাঝে উল্লেখযোগ্য ছিল পল্লীগীতি, লালনগীতি, মারফতি ও শরিয়তি গান। বর্তমানে সেই যুগ নেই বলে দীর্ঘশ্বাস।

খোঁজ নিয়ে জানা গেছে, তিন ছেলে ও এক মেয়ের জনক স্বর্গ আচার্য্য এখন নানান রোগে আক্রান্ত। বর্তমানে ঔষধ কেনার মত সাধ্যও তার নেই। একখানা রেশন কার্ডের উপর নির্ভর করেই দিনাতিপাত। তাছাড়া ছেলেরা সংসার ধর্ম নিয়ে ব্যস্ত হলেও সহায়তা করে। বর্তমানে পানছড়ি বাজারের হারবালের ঔষধ পান করেই কোন রকম দিন পার করছে। চিকিৎসার খরচ যোগাতে ৭৬ বছর বয়সেও দোতরা কাঁধে সাত সকালে বেরিয়ে পড়ে।

লোগাং বাজার আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মিলন সাহা জানান, স্বর্গ আচার্য্য খুব ভালো মনের একজন মানুষ। অসহায় হলেও কারো কাছে কখনো হাত পাতার অভ্যাস নেই। গান গেয়ে যা পায় তা নিয়েই সন্তুষ্ট। সে নিজে নিজেই সুন্দর সুন্দর গান বানাতে পারে তাছাড়া তার ছোট ভাই মৃত খোকা আচার্য্য’র বাঁশির সুরও ছিল চমৎকার।

লোগাং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: আবুল হোসেন জানান, বুঝ হওয়ার পর থেকেই দেখি স্বর্গ গান করে। এখনও তার কন্ঠ বেশ সুরেলা। বর্তমানে সে প্রতিবন্ধী। চোখে তেমন দেখেও না। অথচ  এ বয়সেও সুরালো সুরালো গান করে মানুষকে আনন্দ দেয় সে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন