গুইমারার তিন ইউনিয়নের নির্বাচনী তফসিল বাতিল

ইউনিয়ন পরিষদ নির্বাচন

রামগড় প্রতিনিধি:

খাগড়াছড়ি জেলার নব গঠিত গুইমারা উপজেলার তিন ইউনিয়নের নির্বাচনী তফসিল বাতিল করেছে নির্বাচন কমিশন। প্রশাসনিক ও আইনী জটিলতার কারণে উপজেলার এ তিনটি ইউনিয়নে নির্বাচন করা সম্ভব নয়। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী খাগড়াছড়ি জেলার ৩৩টি ইউনিয়নে ২৭ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষ দিন এবং ২৩ এপ্রিল ভোট গ্রহণ।

খাগড়াছড়ি জেলা নির্বাচন অফিসার মো. নুরুল আলম তফসিল বাতিলের এ তথ্য নিশ্চিত করে বলেন, নব গঠিত গুইমারা উপজেলায় এখনও কোন অফিস স্থাপন বা জনবল পোস্টিং দেয়া হয়নি। এছাড়া নির্বাচন কমিশন থেকে জিইও কোড এবং ভোটার তালিকার পুনর্বিন্যাসের কাজ হয়নি। এ অবস্থায় নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী পূর্বের প্রশাসনিক কাঠামোর আওতায় নির্বাচন অনুষ্ঠানে প্রশাসনিক সমস্যার পাশাপাশি আইনী জটিলতারও সৃষ্টি হতে পারে।

তিনি বলেন, এসব কারণে ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন করা সম্ভব নয়। এ বিষয়ে নির্দেশনা চেয়ে নির্বাচন কমিশনের কাছে গত ১৫ মার্চ পত্র পাঠানো হয়।

তিনি বলেন, একই কারণ দেখিয়ে খাগড়াছড়ি জেলা প্রশাসক ও গুইমারার অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার এর পক্ষ্য থেকেও নির্বাচন কমিশনের কাছে পত্র পাঠানো হয়।

নুরুল আলম বলেন, এর প্রেক্ষিতে নির্বাচন কমিশন নব গঠিত গুইমারা উপজেলার সিন্ধুকছড়ি, হাফছড়ি ও গুইমারা ইউনিয়নের ঘোষিত নির্বাচনী তফসিল বাতিল করেন। গত বুধবার এ তফসিল বাতিলের সিদ্ধান্ত হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, নবগঠিত এ উপজেলার ভোটার তালিক পুনর্বিন্যাস অনুমোদন, উপজেলা নির্বাচন অফিস স্থাপন, জনবল পোস্টিং, প্রয়োজনীয় ইক্যুপমেন্ট ও অফিস সরঞ্জাম সরবরাহের জরুরি ব্যবস্থা গ্রহণ করে পরবর্তীতে এ উপজেলার উক্ত ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের জুন মাসে মাটিরাঙ্গা উপজেলার গুইমারা, মহালছড়ি উপজেলার সিন্ধুকছড়ি ও রামগড় উপজেলার হাফছড়ি এ তিনটি ইউনিয়ন নিয়ে গুইমারা উপজেলা গঠিত হয় এবং ঐ বছর ডিসেম্বর মাসে মাটিরাঙ্গার উপজেলা নির্বাহী অফিসারকে গুইমারার উপজেলা নির্বাহী অফিসার পদে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন