parbattanews

গুচ্ছের প্রথম ধাপের ভর্তি ২২-২৫ জুলাই, ১৬ আগস্ট ক্লাস শুরু

২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মেধা তালিকার ভিত্তিতে প্রথম ধাপের ভর্তি কার্যক্রম ২২ জুলাই থেকে শুরু হবে। ভর্তি কার্যক্রম ২৫ জুলাই পর্যন্ত চলবে। ১৬ আগস্ট থেকে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ আহমদ এসব তথ্য জানান।

তিনি বলেন, ২২ জুলাই থেকে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথম ধাপের ভর্তি কার্যক্রম শুরু হবে। যা ২৫ জুলাই পর্যন্ত চলবে। ২২ জুলাইয়ের আগেই প্রতিটি বিশ্ববিদ্যালয় তাদের মেধাতালিকা প্রকাশ করবে। ইতোমধ্যেই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো তাদের ভর্তি নির্দেশিকা প্রকাশ করা শুরু করেছে। শিক্ষার্থীরা নির্দেশিকা মেনে বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হতে পারবে। প্রথম ধাপের ভর্তি শেষে আসন ফাঁকা থাকা সাপেক্ষে দ্বিতীয় ধাপের ভর্তি কার্যক্রম শুরু হবে।

তিনি আরও বলেন, প্রথম মেধাতালিকায় শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ও বিভাগের তালিকা প্রকাশিত হবে। এরপর দ্বিতীয় মেধাতালিকা ও মাইগ্রেশনের সুযোগ দেওয়ার পরেই ক্লাস শুরু হবে। এবার সবকিছু কেন্দ্রীয়ভাবে হওয়ায় আসন ফাঁকা থাকার সুযোগ নেই।

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথম বর্ষের ক্লাস শুরুর বিষয়ে তিনি বলেন, আগামী ১৬ আগস্ট থেকে গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। এর আগেই ভর্তি কার্যক্রম শেষ করা হবে।

এদিকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছের ভর্তি কার্যক্রম তিন ধাপেই শেষ করার পরিকল্পনা রয়েছে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির। ভর্তি প্রক্রিয়ার রোড ম্যাপ অনুযায়ী, প্রথম ধাপে ২২ থেকে থেকে ২৫ জুলাই, দ্বিতীয় ধাপে ২৮ থেকে ৩০ জুলাই এবং তৃতীয় ধাপে ৩ থেকে ৫ আগস্ট ভর্তি নেওয়া হবে। ৬ আগস্ট থেকে নতুন শিক্ষাবর্ষে পাঠদান শুরু হবে।

Exit mobile version