গোটা আমেরিকাকে নিমিষেই ছাই করে দিতে পারে রাশিয়া: যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা

b524cf4e113a11800fbe273af9996193_XL

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার প্রখ্যাত সাংবাদিক দিমিত্রি কিসলিয়ভ বলেছেন, আমেরিকাকে যেকোনো মুহূর্তে রেডিওঅ্যাকটিভ ছাইয়ে পরিণত করতে পারে রাশিয়া। ইউক্রেন সংকট নিয়ে যখন ওয়াশিংটন ও মস্কোর মধ্যে তীব্র টানাপড়েন চলছে তখন এ সতর্কবাণী উচ্চারণ করলেন তিনি। রোসিয়া-১ টেলিভিশন চ্যানেলের উপস্থাপক কিসলিয়ভ সোমবার উপযুক্ত তথ্য-প্রমাণ তুলে ধরে বলেন, “রাশিয়া হচ্ছে পৃথিবীর একমাত্র দেশ যে কিনা সত্যিকার অর্থেই মার্কিন যুক্তরাষ্ট্রকে রেডিওঅ্যাকটিভ ভস্মে পরিণত করতে পারে।”

 যুক্তরাষ্ট্রের জনগণই পুতিনকে ওবামার চেয়ে শক্তিমান নেতা বলে মনে করে উল্লেখ করে এই রুশ সাংবাদিক প্রশ্ন করেন, “(মার্কিন প্রেসিডেন্ট বারাক) ওবামা কেন বারবার (রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির) পুতিনকে ফোন করে ঘন্টার পর ঘন্টা কথা বলেন?”

 ইউক্রেনের স্বশাসিত প্রজাতন্ত্র ক্রিমিয়ার পক্ষ থেকে সোমবার একতরফাভাবে স্বাধীনতা ঘোষণা এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রিমিয়াকে ‘স্বাধীন ও সার্বভৌম’ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পর রুশ-মার্কিন দ্বন্দ্ব চরমে পৌঁছেছে। সোমবারই যুক্তরাষ্ট্র রাশিয়ার বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ অবস্থায় রাশিয়ার একজন সাংবাদিকের পক্ষ থেকে আমেরিকাকে ছাইয়ে পরিণত করার হুমকি এল।

 কিসলিয়ভ বলেন, রাশিয়ার পরমাণু অস্ত্রভাণ্ডার নিয়ে ওবামা অত্যন্ত উদ্বিগ্ন, বিশেষ করে ‘পেরিমিটার’ নামে পরিচিত রাশিয়ার ডেড হ্যান্ড সিস্টেমকে মারাত্মক ভয় পায় আমেরিকা। শীতল যুদ্ধের সময় মস্কো এ ব্যবস্থা চালু রেখেছিল। রুশ সাংবাদিক বলেন, “এমনকি শত্রুর আক্রমণের পর যদি আমাদের সব কমান্ড পোস্টের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না-ও হয় তাহলেও এই সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে পরমাণু অস্ত্রবাহী ক্ষেপণাস্ত্রগুলোকে নির্ধারিত লক্ষ্যপানে নিক্ষেপ করবে।”

এদিকে ক্রাইমিয়ার সংসদে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীনতার ঘোষণা আসার পরপরই রাশিয়া ও ইউক্রেনের বেশ কজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। এসব রাজনীতিক এবং কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একইসাথে যুক্তরাষ্ট্র ও ইউরোপে তাদের সম্পদ জব্দ করার সিদ্ধান্ত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ওবামা যে এগারোজন কর্মকর্তার সম্পদ জব্দের ঘোষণা দিয়েছেন তাদের তালিকায় রয়েছেন রুশ একজন উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন, প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ এক সহযোগী, ক্রাইমিয়ার নতুন রুশপন্থি নেতা সের্গেই আকসিয়োনভ এবং ইউক্রেনের ক্ষমতাচ্যুত নেতা ভিক্টর ইয়ানুকোভিচ।

অন্যদিকে ব্রাসেলসে সোমবার ইইউ পররাষ্ট্র মন্ত্রীদের এক বৈঠকে ইউক্রেন ও রাশিয়ার একুশজন রাজনীতিক ও কর্মকর্তার ওপর ভ্রমন নিষেধাজ্ঞা এবং সম্পদ জব্দের সিদ্ধান্ত নেওয়া হয়।

এসব কর্মকর্তার নাম বা পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। তবে মঙ্গলবার নাগাদ তা জানা যেতে পারে। জানা গেছে এ সপ্তাহের শেষ দিকে ইইউ এর আরেকটি বৈঠকে আরো কিছু ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হতে পারে।

ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা বলেন অধিকতর নিষেধাজ্ঞা আরোপের জন্য তিনি প্রস্তুত, তবে তা নির্ভর করবে উত্তেজনা প্রশমনে রাশিয়া কি করে তার ওপর।

যুক্তরাষ্ট্র এবং ইইউ সূত্রে বলা হয়েছে, তাদের নিষেধাজ্ঞায় এমন সব ব্যাক্তিকে টার্গেট করা হয়েছে যারা ইউক্রেনের গণতন্ত্র এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ক্ষতি করার চেষ্টা করছেন। এসব নিষেধাজ্ঞার ব্যাপারে রাশিয়ার কাছ থেকে এখনও আনুষ্ঠানিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে রুশ উপ-প্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন মজা করে তার ট্যুইটার সাইটে লিখেছেন, “কমরেড ওবামা, বিদেশে যাদের কোন সম্পদ নেই, তাদের ব্যাপারে আপনি কি করবেন?”

ফেব্রুয়ারিতে মস্কোপন্থি প্রেসিডেন্টের ক্ষমতাচ্যুতির পর ইউক্রেনের জাতিগত রুশ অধ্যুষিত এই অঞ্চলটি কার্যত রাশিয়ার নিয়ন্ত্রণে।

পশ্চিমা দেশগুলোর তীব্র আপত্তি এবং হুমকি সত্ত্বেও মস্কোর সরাসরি সমর্থনে রোববার এই ক্রাইমিয়াতে এই গণভোট হয়। ধারণা মতই, ভোটাররা রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পক্ষেই রায় দিয়েছে।

গণভোটের পরদিনই আজ (সোমবার) ক্রাইমিয়ার সংসদে স্বাধীনতা ঘোষণা দেওয়া হয়। একই সাথে, রাশিয়ার সাথে যুক্ত হওয়ার জন্যেও সংসদে আনুষ্ঠানিকভাবে আবেদন করা হয়েছে।

গণভোটের ফলাফলকে স্বাগত জানিয়েছে রাশিয়া এবং ক্রাইমিয়াকে স্বীকৃতি দেওয়ার জন্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের প্রতি আহবান জানিয়েছে তারা।

 

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন