parbattanews

ঘরেই রান্না করুন চিংড়ি বাসমতি

পার্বত্যনিউজ ডেস্ক:

ডাব চিংড়ি, চাপড়া চিংড়ি ঘণ্ট, চিংড়ি মালাইকারি, চিংড়ি মাথার বড়া। চিংড়ির এমনই হরেক রকমের রেসিপি হয়তো আপনি রান্না করেছেন। কিন্তু কখনও কি খেয়েছেন ‘চিংড়ি বাসমতি’?

তাহলে, আসুন জেনে নেই, কীভাবে রান্না করবেন সুস্বাদু চিংড়ি বাসমতি।

উপকরণ:

বড় চিংড়ি আধা কিলো, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ। গরম মশলা গুঁড়ো আধা চা চামচ, টক দই আধা কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ, ধনে পাতা কুচি ২ টেবল চামচ, বাসমতি চাল ১ কাপ, লবণ স্বাদ মতো।

চিনি এক চিমটি, পেঁয়াজ কুচি ১ কাপ, তেল প্রয়োজন মতো, পাতিলেবু ১টি, পুদিনা পাতা আধ আঁটি, দুধ আধা কাপ, কেশর কয়েকটি, ঘি ৪ টেবল চামচ, গোলাপ জল ১ চা চামচ।

প্রণালী:

তেল গরম করে পেঁয়াজ কুচি লালচে করে ভেজে বেরেস্তা বানিয়ে রাখুন। পানি গরম করে তাতে লেবুর রস আর সামান্য লবন দিয়ে বাসমতি চাল ফুটিয়ে নিন।

ভাত সম্পূর্ণ সেদ্ধ হওয়ার আগের মুহূর্তে নামিয়ে নিন। একটি বাটিতে চিংড়ি ভাল করে ধুয়ে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, লবন, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, গরমমশলা গুঁড়ো আর টক দই মিশিয়ে অন্তত আধা ঘণ্টা ম্যারিনেট করে রাখুন।

কড়াইতে তেল গরম করে ম্যারিনেট করে রাখা চিংড়ি হাল্কা সোনালি রং ধরা অবধি ভেজে তুলে নিন। অন্য একটি বাটিতে ফ্রেশ ক্রিম, ধনে পাতা কুচি, অর্ধেক বেরেস্তা এক সঙ্গে মিশিয়ে রাখুন।

ভাজা পেঁয়াজ তাতে দিয়ে দিন। দুধ সামান্য গরম করে চিনি আর কেশর মিশিয়ে রাখুন। এবার হাঁড়িতে ঘি গরম করে এক পরত ভাত ছড়িয়ে দিন।

তাতে চিংড়ির মিশ্রণ দিয়ে দিন। সামান্য পুদিনা পাতা কুচি ছড়িয়ে তার উপরে আর এক পরত ভাত দিন।

একদম উপরে কেশর মেশানো দুধ, গোলাপ জল, বাকি পুদিনা পাতা কুচি আর ঘি ছড়িয়ে দিন। হাঁড়ির ঢাকনা বন্ধ করে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চারপাশ মুড়ে দিন।

এবার হালকা আঁচে অন্তত ২০ থেকে ৩০ মিনিট বসিয়ে রাখুন। তারপর ঢাকনা খুলে বড়, ছড়ানো হাতা দিয়ে কেটে কেটে পরিবেশন করুন সুস্বাদু চিংড়ি বাসমতি।

সূত্র-যুগান্তর।

Exit mobile version