ঘর ও সাইকেল পেল বিভাগ জয়ী পানছড়ির জুনা চাকমা

fec-image

খাগড়াছড়ির পানছড়ির প্রত্যন্ত ভারত সীমান্তের দুধুকছড়া (উত্তর) এলাকার দরিদ্র পরিবারের মেয়ে জুনা চাকমা। সে বালিকাদের একশত মিটার দৌড়ে চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান অধিকার করেছিলেন। যার হাত ধরে বিভাগীয় পর্যায়ে সুনাম অর্জন করেছে পুরো খাগড়াছড়ি জেলা।

জুনা দুধুকছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। দুধুকছড়া গ্রামের জল কুমার চাকমা ও রাঙাবো চাকমার মেয়ে। বাড়ি থেকে তার বিদ্যালয়ের দূরত্ব প্রায় তিন কিলোমিটারের অধিক। পায়ে হেঁটে বিদ্যালয়ে আসা-যাওয়া ছিল তার নিত্যদিনের রুটিন।

ক্রীড়াক্ষেত্রে বিশেষ অবদানের জন্য উদীয়মান জুনা চাকমাকে উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রীর উপহারের ঘর ও সাইকেল দেওয়া হয়েছে।
পানছড়ি উপজেলা প্রশাসনের এই মহতী উদ্যোগে জুনার মুখে ফুটেছে স্বস্তির হাসি। মা-বাবাও দারুণ খুশী। স্বল্পভাষী জুনা জানালো আর জরাজীর্ণ ঘরে নয় প্রধানমন্ত্রীর উপহারের পাকা ঘরে থেকে সাইকেল চালিয়ে বিদ্যালয়ে যাবো।

সোমবার (১৪ নভেম্বর ) সকাল দশটায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবাইয়া আফরোজ, মহিলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরা উপস্থিত থেকে জুনার হাতে সাইকেল তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা শিক্ষা অফিসার সুজিত মিত্র চাকমা, সহকারী শিক্ষা অফিসার এডিন চাকমা, সঞ্চয়ন চাকমা ও প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) দেব কুমার চাকমা।

পানছড়ি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতায় জুনা ইউনিয়নে প্রথম হয়ে উপজেলা পর্যায়েও প্রথম স্থান অধিকার করে। জেলা পর্যায়ে ধারাবাহিকতা অব্যাহত রেখে বিভাগীয় পর্যায়েও প্রথম স্থান অধিকার করে মুন্সিয়ানা দেখায়।

দুধুকছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) দেব কুমার চাকমা জানান, আমাদের আত্মবিশ্বাস ছিল সে ভালো করবে। আমরা আশানুরুপ ফলও পেয়েছি।

উপজেলা শিক্ষা অফিসার সুজিত মিত্র চাকমা বলেন, উচ্চতর প্রশিক্ষণ পেলে সে আরো উন্নতি করবে।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার এডিন চাকমা ও সঞ্চয়ন চাকমা জানান, প্রত্যন্ত এলাকা থেকে বিভাগে গিয়ে প্রথম স্থান অধিকার করা বিশাল ব্যাপার। নিজ উপজেলার পাশাপাশি সে খাগড়াছড়ি জেলাকে জাতীয় পর্যায়ে পৌঁছে দিয়েছে তাই আমরা গর্ববোধ করি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন