parbattanews

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় প্রস্তুত রাঙামাটি

বঙ্গোপসাগরের সৃষ্ট অতি প্রবল ঘুর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় সবরকম প্রস্তুতি নিয়ে ফেলেছে রাঙামাটিবাসী। জেলা প্রশাসনের পক্ষ থেকে খোলা হয়েছে অস্থায়ী আশ্রয়কেন্দ্র। ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সেবা দিতে প্রস্তুত রাখা হয়েছে মেডিকেল টিম এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছাসেবকদের।

শনিবার (১৩ মে) সকাল থেকে ‘মোখা’র প্রভাবে রাঙামাটিতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। আকাশ মেঘলা রয়েছে।

এদিকে জানমালের ক্ষতিক্ষতি এবং দুর্ঘটনা এড়াতে জেলার সাথে উপজেলাগুলোর নদী পথে যোগাযোগ ব্যবস্থা সাময়িকভাবে বন্ধ রেখেছে নৌযান মালিক পক্ষ। নৌযানগুলোকে নিরাপদ স্থানে সড়িয়ে ফেলা হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে প্রবণ বর্ষণের কারণে জেলায় বৃষ্টিপাত হতে পারে। যে কারণে পাহাড় ধসের শঙ্কা রয়েছে। জেলা শহরের ৯টি ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করা হয়েছে। এইজন্য ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরতদের জন্য ২০টি অস্থায়ী আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরতদের বৃষ্টিপাত শুরু হওয়ার সাথে সাথে নিকটবর্তী নির্দিষ্ট এইসব আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে বলা হয়েছে।

এছাড়াও উপজেলার চিহ্নিত ঝুঁকিপূর্ণ এলাকায় বসাবাসরতদের সম্ভাব্য আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সকল প্রকার নৌ চলাচল বন্ধ রাখার জন্য অনুরোধ জানানো হয়। পাশাপাশি বাঘাইছড়ি এবং বরকল উপজেলায় পাহাড়ি ঢলের কারণে বন্যা সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকায় ওইসব এলাকায় মানুষের জন্য পর্যাপ্ত শুকনো খাবার ব্যবস্থা রাখা হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

নিউজটি ভিডিওতে দেখুন:

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় প্রস্তুত রাঙামাটি

Exit mobile version