চকরিয়ায় প্রশাসনের হস্তক্ষেপে বাল্যবিয়ে বন্ধ

fec-image

কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পেয়েছে দশম শ্রেণীতে পড়ুয়া এক স্কুল ছাত্রী। এ সময় বাল্য বিবাহ নিরোধ আইনে ওই মেয়ের বাবাকে দশ হাজার টাকা জরিমানা ও তার ভাইকে সাতদিনের কারাদণ্ড প্রদান করা হয়।

শুক্রবার (১নভেম্বর) দুপুর ১টার দিকে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের নির্দেশনানুযায়ী সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের আবু বক্করের বাড়িতে গিয়ে তার দশম শ্রেনীতে পড়ুয়া মেয়ের বাল্যবিয়ে বন্ধ করেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর হোসেন।

উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভীর হোসেন বলেন, শুক্রবার দুপুরে উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডের আবু বক্করের বাড়িতে বাল্যবিয়ে হচ্ছে এধরণের সংবাদ পেয়ে স্থানীয় চেয়ারম্যান আজিমুল হক আজিমের মাধ্যমে দশম শ্রেণীর ছাত্রীর জন্ম নিবন্ধন সনদের সত্যতা যাচাই করা হয়। সত্যতা যাচাইয়ে মেয়ে অপ্রাপ্ত বয়স্ক প্রমাণিত হয়।

তিনি আরও বলেন, ওই মেয়ের বিবাহ উপযুক্ত না হওয়ায় মেয়ের বাবা আবু বক্করকে দশ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া মেয়ে পক্ষকে বাল্য বিবাহের কুফল সম্পর্কে নানা বিষয়ে অবগত করা হয়।

পরে কনের মা-বাবা, পাত্র ও তার বাবাকে স্থানীয় ইউপি চেয়ারম্যান আজিমুল হকের জিম্মায় দিয়ে ১৮ বছর পুরণ না হওয়া পর্যন্ত তাকে বিয়ে দেবে না মর্মে লিখিত মুচলেকা নেয়া হয়েছে বলেও তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়ায়, প্রশাসনের হস্তক্ষেপে, বাল্যবিয়ে
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন