চকরিয়ায় ফার্মেসিতে ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ঔষধ জব্দ

fec-image

কক্সবাজারের চকরিয়ায় পৌর শহরের বিভিন্ন ঔষধ ফার্মেসিতে প্রশাসন ও ঔষধ প্রশাসন দপ্তরের নেতৃত্বে ভেজাল বিরোধী যৌথ অভিযান চালানো হয়েছে।

অভিযানের সময় ৫টি ফার্মেসি থেকে নিবন্ধনবিহীন, আমদানি নিষিদ্ধ ও ভেজাল ঔষধ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান এ অভিযান পরিচালনা করেন।

বুধবার (১ মার্চ) দুপুরে চকরিয়া সরকারি হাসপাতাল সড়কের পাশ্ববর্তী মেডিকেল সেন্টারের নিচে ঔষধের দোকানে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান সূত্রে জানা গেছে, চকরিয়া সরকারি হাসপাতাল সড়কের পাশ্ববর্তী মেডিকেল সেন্টারের নিচে বিভিন্ন ঔষধ ফার্মেসিতে দীর্ঘদিন ধরে বেশ কিছু অসাধু ঔষধ ব্যবসায়ী নিবন্ধনবিহীন, আমদানি নিষিদ্ধ ও ভেজাল ঔষধ বিক্রি করে আসছিল। বিষয়টি প্রশাসনের নজরে আসলে বুধবার দুপুরের দিকে ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে নিয়ে ৫টি ফার্মেসিতে যৌথ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত।

এসময় অভিযানে প্রায় লাখ টাকার মতো বিক্রয় নিষিদ্ধ ও অবৈধ ঔষধ জব্দ করা হয়।

এছাড়াও নিবন্ধনবিহীন, মেয়াদ উত্তীর্ণ ঔষধ, আমদানি নিষিদ্ধ ও ভেজালসহ ফিজিশিয়ান স্যাম্পল ও ফুড সাপ্লিমেন্ট ঔষধ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

পরে অভিযানে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ওইসব ঔষধের ফার্মেসিকে ড্রাগ এ্যাক্ট ১৯৪০ এর ১৮ ধারা লঙ্গন করার অপরাধে ৫টি ফার্মেসীকে সংশ্লিষ্ট আইনে ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করেন।

অভিযানে নেতৃত্বে দেয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ানের কাছে জানতে চাইলে তিনি বলেন, চকরিয়া পৌর শহরের চিরিংগায় ৫টি ফার্মেসিতে অভিযান পরিচালনা করে নিবন্ধনবিহীন, আমদানি নিষিদ্ধ ও ভেজাল ঔষধ জব্দ করা হয়েছে। ফার্মেসী থেকে উদ্ধারকৃত এসব ঔষধ রাখা ও বিক্রির দায়ে ড্রাগ এ্যাক্ট আইনের সংশ্লিষ্ট ধারায় এসব ফার্মেসিকে ১ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, অভিযান পরিচালনার সময় যে সমস্ত ফার্মেসি থেকে নিবন্ধনবিহীন, আমদানি নিষিদ্ধ ও ভেজাল ঔষধ জব্দ করা হয়েছিল তা জনসম্মুখে পুড়িয়ে ধ্বংস করা হয়। প্রশাসনের এ ধরণের অভিযান আগামীতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

অভিযানের সময় কক্সবাজার ড্রাগ প্রশাসন অধিদপ্তরের তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) কাজী মোহাম্মদ ফরহাদ, চকরিয়া থানা পুলিশ, ভ্রাম্যমাণ আদালতের পেশকার ও ঔষধ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঔষধ, চকরিয়া, জব্দ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন