চকরিয়ায় বনবিভাগের অভিযানে ৫০টি সীমানা পিলার উচ্ছেদ: বনভূমি উদ্ধার

fec-image

কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের চকরিয়ার খুটাখালী সংরক্ষিত বনবিটের কেলিবিল এলাকায় অভিযান পরিচালনা করেছে বনকর্মীরা। এসময় ২ হাজার ফুট কাঁটাতার জব্দ, ৫০টি পিলার ধ্বংস করে প্রায় ১৫.০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

রবিবার (১৯ ডিসেম্বর) দিনব্যাপী অভিযানে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুলের নেতৃত্বে ও খুটাখালী বিট কর্মকর্তা মোস্তাফা কামালসহ সংশ্লিষ্ট বিটের হেডম্যান, ভিলিজার সদস্যদের নিয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, ফুলছড়ি রেঞ্জের খুটাখালী বনবিটের কেলিবিল এলাকায় অবৈধ ভাবে সিমেন্টের পিলার বসিয়ে কাঁটাতারের ঘেরাবেড়া দেয় একটি সিন্ডিকেট। এই সিন্ডিকেট দীর্ঘদিন ধরে বন বিভাগসহ সংশ্লিষ্ট প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ক্ষমতার দাপট দেখিয়ে সরকারি বনভূমি জবরদখল করে নেয়। খবর পেয়ে বনকর্মীরা তা উচ্ছেদ করে বনভূমি উদ্ধার করে।

অভিযানের সত্যতা নিশ্চিত করে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ফারুক আহমদ বাবুল জানান, দীর্ঘদিন ধরে একটি সিন্ডিকেট সংরক্ষিত বনভূমিতে অবৈধভাবে কাঁটাতারের ঘেরাবেড়া দিয়ে দখল করে নেয়। খবর পেয়ে কেলিরবিল নামক স্থানে অভিযান চালিয়ে ২ হাজার ফুট কাঁটাতার জব্দ করে ৫০টি সিমেন্টের পিলার ধ্বংস এবং প্রায় ১৫.০ একর বনভূমি উদ্ধার করা হয়েছে।

এসময় ফুলছড়ি খুটাখালী বিট অফিসার, স্টাফ, হেডম্যান এবং ভিলেজার সহযোগিতা করেন। অভিযান অব্যহৃত থাকবে এবং জবর দখলে যারা জড়িত তাদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন