চকরিয়ায় বনাঞ্চলের ভেতর থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে মেশিন জব্দ

চকরিয়া প্রতিনিধি:

চকরিয়া উপজেলার খুটাখালীতে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে পাঁচটি সেলু মেশিন ও সরঞ্জাম জব্দ করা হয়েছে।

বিজিবি ও বন বিভাগ যৌথভাবে এক অভিযানে এসব আটক করে। তবে জড়িতরা অভিযানের বিষয় টের পেয়ে আগেই পালিয়ে যায়।

শনিবার(২৬ জানুয়ারি) সকালে খুটাখালীর সংরক্ষিত বনাঞ্চল মধুশিঁয়া এলাকায় অবৈধ বালু পয়েন্টে এ অভিযান চলে।

অভিযানে নেতৃত্ব দেন কক্সবাজার উত্তর বন বিভাগের খুটাখালীস্থ ফুলছড়ি রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) বেলায়েত হোসেন ও রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়া। অভিযানে অংশনেন বিজিবির একটি দল, সকল বনবিট কর্মকর্তা ও বনপ্রহরী।

স্থানীয় সুত্রে জানা যায়, চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের রহিম মেম্বার, বাবুল, নাছির, খুটাখালীর সাইফুল, আনোয়ার হোছন মেম্বার, বশির ড্রাইভার, পেটান, জয়নাল, কামাল, হুমাইয়ুন, সালাহ উদ্দিন, বেলাল, শামসু ও মিন্টুসহ ২০-২৫ জনের একটি সংঘবদ্ধ চক্র ওই এলাকায় দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছিল। এতে ব্যবহার করা হয় ডজনাধিক নিষিদ্ধ সেলু মেশিন। বিষয়টি ইতিপূর্বে পরিবেশ অধিদপ্তর কক্সবাজারে অবহিতও করা হয়।

অভিযানের সত্যতা নিশ্চিত করে ফুলছড়ি রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ আবু জাকারিয়া বলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের সংরক্ষিত বনাঞ্চলের চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের মধুশিঁয়া পয়েন্টে অসাধু একটি চক্র অবৈধভাবে বালি উত্তোলন করে বিক্রি করে ব্যবসা করে আসছিল।

বিষয়টি বন বিভাগের নজরে আসলে শনিবার বিজিবি সহায়তায় সেখানে অভিযান চালিয়ে ৫টি সেলু মেশিন ও ৫০ফুট পাইপ জব্ধ করা হয়েছে। জব্দকৃত এসব মালামাল রেঞ্জ কার্যালয়ে রাখা হয়েছে।

তিনি বলেন, আমাদের অভিযান অব্যাহত থাকবে এবং সংরক্ষিত বনাঞ্চল থেকে কেউ বালু উত্তোলন করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন