চকরিয়ায় বালু ও মাটি উত্তোলনে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আটক এক, গাড়ি জব্দ

fec-image

কক্সবাজারের চকরিয়ায় অবৈধভাবে বালি ও মাটি উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এসময় পরিবহন ব্যবহার কাজে নিয়োজিত একটি মিনি ট্রাক (ডাম্পার) গাড়ি জব্দ করা হয়। এছাড়াও অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে সম্পৃক্ত এক ব্যক্তিকে আটক করেছে প্রশাসন।

সোমবার (৬ মার্চ) বিকালে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের উচিতারবিল এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান এ অভিযান পরিচালনা করেন।

অভিযান সূত্রে জানা গেছে, উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের উচিতারবিল এলাকায় কতিপয় ভূমিদস্যুরা বনের পাহাড় কেটে মাটি ও বালি উত্তোলনের খবর পেয়ে সোমবার বিকালে ওই এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালায়। অভিযানে অবৈধভাবে বালি ও মাটি উত্তোলনে সম্পৃক্ত থাকায় নাজেম উদ্দিন(৩৬) নামে এক ব্যক্তিকে আটক করা হয়। এছাড়াও পরিবহন কাজে নিয়োজিত একটি মিনি ট্রাক (ডাম্পার) গাড়ি জব্দ করা হয়েছে। আটক নাজেম উদ্দিন ওই এলাকার সুলতান আহমদের ছেলে। জব্দকৃত গাড়িটি ফাঁসিয়াখালী রেঞ্জ অফিসে নিয়মিত মামলার জন্য রেঞ্জের জিম্মায় দেয়া হয়। অভিযানকালে চকরিয়া থানা পুলিশ, বিট কর্মকর্তা, বন বিভাগের কর্মী ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেপি দেওয়ান বলেন, পাহাড় কেটে মাটি ও বালি উত্তোলনে জড়িত নাজেম উদ্দিন নামের এক ব্যাক্তিকে ঘটনাস্থল থেকে আটক করা হয়। এসময় বালি ও মাটি উত্তোলন ব্যাপারে অভিযোগ স্বীকার করায় বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর আলোকে জড়িত ব্যক্তিকে ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পরিবেশ রক্ষায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, গাড়ি, চকরিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন