Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

চকরিয়ায় ভাঙ্গণ পরিদর্শনে জাইকার প্রতিনিধিদল

চকরিয়া প্রতিনিধি:

চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর অব্যাহত ভাঙ্গণ ঠেকাতে টেকসই প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনার অংশ হিসেবে নদীর একাধিক ঝুকিপূর্ণ পয়েন্ট পরিদর্শন করেছেন জাইকার একটি প্রতিনিধিদল।

শনিবার (২ ফেব্রুয়ারি) জাইকার প্রতিনিধিদল নদীর বিভিন্ন পয়েন্ট পরিদর্শনকালে উপস্থিত ছিলেন বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.রাকিবুল হাসান, কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব শওকত ওসমান, কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া উপজেলার চিরিঙ্গা শাখা কর্মকর্তা (এসও) এসএম তারেক বিন ছগির, চকরিয়া উপজেলা যুবলীগের সংগঠনিক সম্পাদক অহিদুজ্জমান অহিদ, স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য ও এলাকার সুধীজন।

কক্সবাজার ও বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে ইতোমধ্যে নদীর দুই তীরে অন্তত শতাধিক উন্নয়ন প্রকল্পের আওতায় তীর সংরক্ষণ বাস্তবায়ন করা হয়েছে। সরকারি অর্থায়নের পাশাপাশি চকরিয়া উপজেলার প্রায় ৬ লাখ জনগণের সুরক্ষা নিশ্চিতে পাউবোর কর্মকর্তাদের তোড়জোরের কারনে মাতামুহুরী নদীর ভাঙ্গন প্রতিরোধকল্পে এবার নতুন প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা নিয়েছেন বিদেশি উন্নয়ন সংস্থা জাইকা।

এরই অংশ হিসেবে শনিবার (২ফেব্রুয়ারি) পাউবোর কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নদীর তীরবর্তী চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন জাইকার একটি প্রতিনিধি দল।

পরিদর্শনের বিষয়টির সত্যতা নিশ্চিত করে বান্দরবান পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল হাসান বলেন, পরিদর্শনকালে জাইকার উধ্বর্তন কর্মকর্তা মো. আনিছুজ্জামানসহ প্রতিনিধি দলটি এদিন নদীর তীরবর্তী চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন। তাঁরা প্রথমে নদীর পালকাটা রামপুরা পয়েন্টে এবং বাঘগুজারা পয়েন্টের রাবার ড্যাম দুইটি পরিদর্শন করেন।

এরপর উপজেলার কাকারা ইউনিয়নের মাঝের ফাড়ি ও প্রপার কাকারা, সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন এবং পুর্ববড় ভেওলা ইউনিয়নের বেতুয়াবাজার সেতু পয়েন্ট পরিদর্শন করেছেন।

তিনি বলেন, পরিদর্শনকালে আমরা মাতামুহুরী নদীর ভাঙ্গণের ভয়াবহতা জাইকা প্রতিনিধি দলের সামনে তুলে ধরেছি। তাদেরকে আমরা বুঝাতে পেরেছি, জনগণের সামাজিক নিরাপত্তা ও সম্পদের সুরক্ষা নিশ্চিতে টেকসই সিসি ব্লক স্থাপন করতে হবে। তাঁরা আমাদের কথা দিয়েছেন, প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে মাতামুহুরী নদীর ভাঙ্গণ ঠেকাতে ইতিবাচক প্রদক্ষেপ নেবেন।

কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শওকত ওসমান বলেন, মাতামুহুরী নদীর ভাঙ্গণে কাকারা ইউনিয়নের বিস্তীর্ণ জনপদ হুমকির মুখে। ইতোমধ্যে ভাঙ্গণের কবলে পড়ে বিপুল পরিমাণ বসতবাড়ি ও আবাদি জমি নদীতে তলিয়ে গেছে। ভাঙ্গণ ঠেকাতে পানি উন্নয়ন বোর্ড প্রতিবছর প্রকল্প বাস্তবায়ন করছেন, কিন্তু প্রতিবছরই বর্ষাকালে নতুন নতুন এলাকায় ভাঙ্গণের সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, জাইকার প্রতিনিধি দলের কাছে আমার এলাকার অন্তত ৬শ’ মিটার এলাকা অধিক ঝুকিপূর্ণ হিসেবে চিহিৃত করেছে পানি উন্নয়ন বোর্ড। পরিদর্শনকালে জাইকার কর্মকর্তারা কথা দিয়েছেন মাতামুহুরী নদীর ভাঙ্গণ প্রতিরোধে জাইকা অর্থায়ন করবে। আশাকরি তাদের অগ্রাধিকার প্রকল্পে আমরা কাকারা ইউনিয়নের ঝুকিপূর্ণ পয়েন্টটি গুরুত্ব দেয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়া, ভাঙ্গণ পরিদর্শন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন