Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

চকরিয়ায় ভুট্টা চাষে বাম্পার ফলন, বদলে যাচ্ছে চাষিদের ভাগ্য

CHAKARIA KRISHI 3-4-17 copy

চকরিয়া প্রতিনিধি:

কক্সবাজারের চকরিয়ায় তামাক চাষ ছেড়ে ভুট্টা চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন চাষিরা। কম খরচে অধিক লাভের আশায় ভুট্টা চাষমুখী হয়ে পড়েছে আঠার ইউনিয়ন ও পৌরসভার এলাকার কৃষকরা।উপজেলার এক সময়ের তামাক চাষিরা এখন ভুট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছে। তুলনামূলক ভাবে কম পুঁজি আর সঠিক পরিচর্চায় ভালো ফলন হওয়ায় ভুট্টাচাষে ঝুঁকছে স্থানীয় কৃষকরা। রোগ বালাই কম এবং উৎপাদন খরচ কম হওয়ায় অন্য ফসলের পরিবর্তে ভুট্টা চাষকে বেছে নিচ্ছেন এখানকার কৃষকরা এমনটাই মনে করছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা।বহুবিদ ব্যবহার থাকায় ভুট্টা চাষে কৃষকদের বাড়তি আগ্রহ রয়েছে বলেও জানান কর্মকর্তা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, চলতি মৌসুমে উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটা, ফাঁসিয়াখালী ইউনিয়নের দিগরপানখালী, বরইতলী ইউনিয়ন, হারবাং ইউনিয়ন, বিএমচর, কৈয়ারবিল, পূর্ব বড় ভেওলা, কাকারা ইউনিয়ন ও পৌরসভার হালকাকারার মৌলভী চর, মাতামুহরী নদীর চরে বেশ কিছু বিস্তীর্ণ এলাকার জমিতে এক সময় তামাকের ব্যাপক চাষ হলেও সেখানে এখন জায়গা করে নিয়েছে স্বল্প পুঁজি আর অধিক লাভের ভুট্টা চাষ। এক সময় ভুট্টাকে নিজেদের খাবার হিসেবে চাষ করলেও চলতি মৌসুম থেকে বাণিজ্যিক ভিত্তিতে ভুট্টা চাষকে বেছে নিয়েছেন তারা।

সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে এমন দৃশ্য দেখা গেছে, তামাক চাষ থেকে মুখ ফিরিয়ে ভুট্টা চাষে ভাল ফলন হওয়ায় কৃষকদের মুখে দেখা গেছে হাসির ঝিলিক। কম পুঁজিতে অধিক লাভের আশায় চাষিরা ভুট্টা চাষকে বেছে নিয়েছেন বলেও জানান অনেকেই।

চকরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া পরিসংখ্যান তথ্যমতে, চকরিয়ায় চলতি বছরে ২৭হেক্টরেরও বেশি জমিতে ভুট্টা চাষ হয়েছে। তাদের লক্ষমাত্রা ছিল ২০হেক্টর। আগামীতে এর পরিমাণ কয়েকগুণ বেড়ে যেতে পারে বলেও মনে করছেন তারা। চলতি বছরে ভুট্টার গড় ফলন হয়েছে ২২.৫০মেট্রিক টন প্রতি হেক্টর। চিরিঙ্গা ইউনিয়নের পালাকাটার কৃষক ৫০ শতক জমিতে ভুট্টা চাষ করে ৫০হাজার টাকা আয়ের স্বপ্ন দেখছেন কৃষক মো. আবদুল খালেক।

তিনি বলেন, ৫০শতক জমিতে ভুট্টাচাষে তার খরচ পড়েছে প্রায় ১৫হাজার টাকা। যা থেকে তিনি এবছর ৫০হাজার টাকারও বেশি ভুট্টা বিক্রি করতে পারবেন বলে জানান। একইভাবে ভুট্টা চাষ থেকে অধিক লাভের স্বপ্ন দেখছেন ফাঁসিয়াখালী দিগরপানখালী এলাকার ছকিনা বেগম, তার মতে রোগ বালাই কম হওয়ায় ভুট্টা চাষে খুব বেশি পরিচর্যার প্রয়োজন হয় না। ফলে তাদের কাছে ভুট্টা লাভজনক ফসল। ভুট্টা চাষে কৃষি বিভাগ বিনামূল্যে বীজ ও সারসহ নানা প্রণোদনা দেওয়ার কারণে এখানকার কৃষকদের মাঝে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে।

এ ব্যাপারে চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. আতিক উল্লাহর কাছে জানতে চাইলে তিনি জানান, বর্তমানে কৃষকরা তামাক চাষের পরিবর্তে ভুট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছে। স্বল্প পুঁজিতে অধিক লাভের আশায় ভুট্টা চাষ করতে শুরু করেছে।

তিনি আরও জানান, প্রয়োজনীয় বিষ, সার, কীটনাশক ও পরিচর্যাসহ সকল সুযোগ সুবিধা সরকারি পৃষ্ঠপোষকতা করা হয়েছে।আগামীতে চকরিয়ায় অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখবে এ ভুট্টা চাষ। এতে কৃষকদের আর্থিক অবস্থারও আসবে ব্যাপক পরিবর্তন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন