চকরিয়ায় সংরক্ষিত বনাঞ্চলের ভেতর থেকে গুলিবিদ্ধ হাতির মৃতদেহ উদ্ধার

fec-image

কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের আওতাধীন চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের সংরক্ষিত বনবিভাগের এলাকা থেকে গুলিবিদ্ধ হাতির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তবে গুলিবিদ্ধ মৃত এ বন্য হাতি উদ্ধারের পূর্বে বনকর্মীদের মাঝে নানা নাটকীয়তা শুরু করে। গত বুধবার গুলিবিদ্ধ মৃত হাতিটি কে বা কারা মাটিতে ফুতে ফেলার পর খবর পেয়ে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা বনকর্মী নিয়ে রবিবার সকালে ঘটনাস্থলে ছুটে যান এবং হাতির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

ফুলছড়ি রেঞ্জের চকরিয়া উপজেলার খুটাখালী বনবিটের সংরক্ষিত বনবিভাগের কালাপাড়া এলাকায় হাতির মৃত্যুর এ ঘটনা ঘটে।

শনিবার দুপুরে মাটিতে পুতে রাখা অবস্থা থেকে হাতিটি উদ্ধার করে বনকর্মীরা। রবিবার দুপুরে ওই মৃত হাতির ময়নাতদন্ত করা হয়। ময়নাতদন্ত শেষে হাতিটির শরীরে গুলির চিহ্ন রয়েছে বলে চিকিৎসক সূত্রে জানায়।

স্থানীয় সূত্রে জানাগেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের ফুলছড়ি রেঞ্জের আওতাধীন উপজেলার খুটাখালী বনবিটের সংরক্ষিত বনাঞ্চালের ভেতরে প্রতিদিন হাতির পাল দেখা যায়। ওই হাতির পালের প্রতি বন্য হাতি শিকারীর সংঘবদ্ধ একটি চক্র বনবিভাগের সংরক্ষিত বনের ভেতরে গিয়ে হাতির দাঁত সংগ্রহের জন্য সংঘবদ্ধ চোরের দল এ বন্য হাতিকে গুলি করে হত্যা করতে পারে ধারণা করা হচ্ছে। মৃত হাতির শরীরের বিভিন্ন স্থানে গুলির দাগ রয়েছে।

স্থানীয়রা আরও জানান, এই বন্য হাতিকে গুলি করে হত্যা করার পরে মৃতদেহ রাতের অন্ধকারে মাটিতে ফুতে ফেলা হয়। মূলতঃ হাতির দাঁত সংগ্রহের জন্য সংঘবদ্ধ চোরের দল এই হাতিকে গুলি করে হত্যা করতে পারে বলে স্থানীয় লোকজন জানায়। রবিবার বনবিভাগের কর্মীরা খবর পেয়ে মৃত বন্য হাতির মরদেহ উদ্ধারের চেষ্টা চালায়। তবে কি কারণে হাতির মৃত্যু হয়েছে তা ময়না তদন্ত শেষে বলা যাবে।

হাতির মৃত্যুর বিষয়ে ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা ছৈয়দ মো. আবু জাকারিয়া কাছে জানতে চাইলে তিনি জানান, সংরক্ষিত বনাঞ্চলের ভেতরে বন্যহাতি মৃত্যুর খবর পেয়ে শনিবার ঘটনাস্থলে যায়। ওই সংরক্ষিত বনাঞ্চল দুর্গম এলাকা হওয়ায় এদিন ডাক্তার নেয়া সম্ভব হয়নি। হাতিটি ঘটনাস্থল থেকে উদ্ধার করে রবিবার ময়নাতদন্ত করা হয়েছে। হাতি মৃত্যুর ঘটনার কারণ জানতে অনুসন্ধানের চেষ্টা চলছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চকরিয়ায়, হাতির মৃতদেহ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন