চকরিয়ায় ১০ ইউনিয়ন পরিষদ নির্বাচন ভোট কেন্দ্র দখল ও সহিংসতার আশঙ্কা

fec-image

আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে কক্সবাজারের চকরিয়া উপজেলার ১০ ইউপিতে ভোটগ্রহণ। রাত বারোটায় নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হবে। শুক্রবার প্রচারণার শেষ দিনে বিভিন্ন ইউনিয়নে গাড়ীবহর নিয়ে প্রার্থীরা বিশাল শোডাউন ও মিছিল করেছে। উপজেলার ১০ ইউপি নির্বাচনে ৯১টি ভোট কেন্দ্রের মধ্যে ৮২টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ চিহ্নিত করেছে স্ব-স্ব রিটার্নিং কর্মকর্তারা। এসব কারণে প্রভাব খাটিয়ে কেন্দ্র দখল ছাড়াও সংঘাতের আশঙ্কা করছেন ভোটার ও সাধারণ মানুষ।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, চকরিয়া উপজেলায় অনুষ্ঠিতব্য নির্বাচনে ১০ ইউপিতে ৯১টি ভোট কেন্দ্র আছে। তদমধ্যে ৩৩টি কেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ ও ৪৯টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এসব ভোট কেন্দ্রে সংঘাতের আশঙ্কা থাকলেও সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণের জন্য পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার যাবতীয় প্রস্তুতি নিয়েছেন নির্বাচন কমিশন। তবে ১০টি মধ্যে দুই ইউপিতে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হবে।

জানা গেছে, চেয়ারম্যান, সংরক্ষিত ওয়ার্ড ও সাধারণ ওয়ার্ডে একাধিক প্রার্থী অনেকে এলাকবায় নানাভাবে আলোচিত ও দাপটশালী। মুলত পেশিশক্তি ও টাকার জেরে মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকে একাধিক প্রার্থী কর্মী-সমর্থক সংঘাতে জড়িয়েছে। প্রার্থীদের পক্ষে নির্বাচনী মাঠ দাপাচ্ছেন অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীরা। নানা কারণে কেন্দ্রে গিয়ে স্বচ্ছন্দে পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবেন কি না, তা নিয়েই ভোটাররা শঙ্কায় রয়েছে।

গতকাল প্রচারণার শেষদিনে পশ্চিম বড়ভেওলায় ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের মাঠে নৌকার প্রার্থী ও মাতামুহুরী সাংগঠনিক থানা আওয়ামী লীগের সভাপতি বর্তমান চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা নির্বাচনী সভা অনুষ্ঠিত হয়েছে। ওই ইউপির স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট রবিউল এহেসান লিটন দরবেশকাটা এলাকায় নির্বাচনী সভার আয়োজন করেন।

কাকারা ইউপিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান শওকত ওসমান মাঝেরফাঁড়ি বাজারে ও স্বতন্ত্র প্রার্থী সাহাব উদ্দিন দরগাহ রাস্তার মাথায় পথসভার আয়োজন করেন। লক্ষ্যারচরের আওয়ামী লীগ প্রার্থী মহিউদ্দিন মোহাম্মদ আওরজেব বুলেট গণসংযোগ ও উঠান বৈঠকের আয়োজন করেন। কৈয়ারবিল ইউপিতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান মক্কী ইকবাল হোসেন ও অপর স্বতন্ত্র প্রার্থী মামুনুর রশিদ মামুন ইউনিয়নে কয়েকটি স্থানে বিশাল নির্বাচনী পথসভা করেছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন