চকরিয়ায় ২ শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ

fec-image

কক্সবাজারের চকরিয়ায় উপকূলীয় জনপদ বদরখালীস্থ ফেরিঘাট সংলগ্ন এলাকায় সওজ জায়গা দখল করে অবৈধভাবে নির্মিত প্রায় দুই শতাধিক দোকান উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ বিভাগ কক্সবাজার।

বুধবার দুপুর থেকে বিকাল ৫টা পর্যন্ত সড়ক ও জনপথ বিভাগ অভিযান চালিয়ে এসব অবৈধ দোকান উচ্ছেদ করেন।

কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ (সওজ) উপ বিভাগীয় প্রকৌশলী শাখাওয়াত হোসেনের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, সড়ক ও জনপথ বিভাগের (সওজ) জায়গা দখল করে অবৈধভাবে নির্মিত দোকানসহ বিভিন্ন স্থাপনা সরানোর জন্য দখলদার ও ব্যবসায়ীককে সময় দেওয়া হয়েছিল। এছাড়া জায়গা ছেড়ে দিতে পুরো এলাকায় সওজ পক্ষথেকে মাইকিং করে জানিয়ে দেয়া হয়। পূর্ব থেকে অবৈধ দখলদারকে অবগতি করার পরও জায়গা ছেড়ে না দেয়ায় বুধবার অভিযানটি পরিচালনা করা হয়েছে। কিছু অবৈধ দখলদার অভিযান পরিচালনা করতে গিয়ে বাঁধা দেন। এসময় সওজ বিভাগের কর্মচারী ওপর হামলা করা হয়েছে। সরকারি কাজে বাঁধা দেয়া ও ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সূত্রে জানা গেছে, উপজেলার কে বি জালাল উদ্দিন সড়কটি চালু হওয়ার পর থেকে উপকূলীয় জনপদ বদরখালীস্থ ফেরিঘাট সংলগ্ন রাস্তার উভয় পাশে অবৈধভাবে স্থাপনা নির্মাণ দখলের প্রতিযোগিতা শুরু হয়। একশ্রেণির অসাধু ব্যক্তি সড়কের দুই পাশে অবৈধভাবে পাকা-আধা পাকা স্থাপনা নির্মাণ করে ব্যবসা পরিচালনা করে আসছে। যার কারণে নিত্যদিন সড়কে যানজট ও সড়ক দুর্ঘটনা বাড়ছে। সড়কে নির্বিঘ্নে যাতায়াত, যান চলাচল ও দুর্ঘটনারোধে করতে মঙ্গলবার সড়ক ও জনপদ বিভাগ (সওজ) থেকে অবৈধ দোকান উচ্ছেদ করতে মাইকিং করে দোকানের মালামাল সরিয়ে নেওয়ার জন্য তাগাদা দেন সওজ বিভাগ। এরই প্রেক্ষিতে কে বি জালাল উদ্দিন সড়কের বদরখালী-মহেশখালী ফেরীঘাটস্থ এলাকায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

চকরিয়া থানার ওসি শাকের মোহাম্মদ যুবায়ের বলেন, সড়ক ও জনপথ বিভাগের জায়গায় নির্মিত অবৈধ দোকান উচ্ছেদ অভিযানে কিছু দখলদার লোকজন বাঁধা দিলে তাৎক্ষনিকভাবে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। ওইসময় পুলিশ স্থানীয় জনতাকে শান্ত করে অভিযান পরিচালনায় সহয়তা করেন।

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, সড়ক ও জনপথ বিভাগের জায়গায় অবৈধ ভাবে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদ এটা সওজের নিয়মিত অভিযানের একটি অংশ। উচ্ছেদ অভিযানে যারা বাঁধা দেবে তাদের বিরুদ্ধে সওজের পক্ষথেকে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন