চবিতে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ম্যাগাজিনের মোড়ক উন্মোচন ও ইফতার পার্টি অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি:

রবিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার ‘গিরিপথ’ নামক ম্যাগাজিনের মোড়ক উন্মোচন, ইফতার পার্টি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মো: সারোয়ার জাহান খান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো: আনোয়ারুল আজিম আরিফ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মো: ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য মহোদয় বলেন, পার্বত্য অঞ্চলে বসবাসরত বাঙ্গালী জনগোষ্ঠী শিক্ষা, চাকুরীসহ সকল ক্ষেত্রে তাদের সম-অধিকার নিশ্চিত করতে হবে এবং পাশাপাশি এই অঞ্চলের উন্নয়নের জন্য পাহাড়ী বাঙ্গালী সকলকে একসাথে কাজ করার আহবান জনান। এতে অন্যান্য বক্তারা বলেন, পার্বত্য অঞ্চলকে বাংলাদেশ হতে আলাদা করার জন্য দেশী-বিদেশী যড়যন্ত্র চলছে। বিভিন্ন দাতা সংস্থাগুলো উপজাতীয় সন্ত্রাসীদের অর্থ ও অস্ত্র দিয়ে নানা ভাবে সহযোগিতা করছে। ফলে পার্বত্য এলাকায় প্রতিনিয়ত অপহরণ বানিজ্য, চাঁদাবাজী, খুন, ধর্ষন দিন দিন বেড়ে চলছে এবং পার্বত্য অঞ্চল অশান্ত হয়ে উঠছে । বক্তারা উপজাতীয়দেরকে আদিবাসি হিসাবে স্বীকৃতি দেওয়ার যে পায়তরা চলছে তার তীব্র সমালোচনা করেন। যদি তাদেরকে আদিবাসি হিসাবে স্বীকৃতি দেওয়ার হয় তাহলে পার্বত্য চট্টগ্রাম বিচ্ছিন্ন হওয়ার আরও একধাপ এগিয়ে যাবে।

উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আরবী বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মাদ ইউনুস, ভুগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো: আলী হায়দার, সংগঠনের প্রতিষ্ঠাতা সেক্রেটারী ও উপদেষ্ঠা কমিটির মহাসচিব এড. এয়াকুব আলী চৌধুরী, কেন্দ্রীয় সভাপতি মো: ইসমাইল নবী শাওন, সাবেক কেন্দ্রীয় সভাপতি ও বাঘাইছড়ি পৌরসভার মেয়র মো: আলমগীর কবির, উপদেষ্ঠা কমিটির সদস্য মো: আতিকুর রহমান, মো: মমিনুর ইসলাম, সিনিয়ার সহ-সভাপতি আবদুল্লাহ আল মামুন, মো: জাহাঙ্গীর আলম পলাশ, সাধারণ সম্পাদক মো:আক্তার হোসেন, সাংগঠনিক সম্পাদক তৌহিদুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম মোল্লা, কেন্দ্রীয় অর্থ সম্পাদক মোঃ ইব্রাহিম মনির, রাঙ্গামাটি জেলা শাখার সেক্রেটারী মো: আলমগীর হোসেন, খাগড়াছড়ি জেলা শাখার সেক্রেটারী এস.এম. মাসুম রানা প্রমূখ।

অনুষ্ঠান পরিচালনা করেন উক্ত সংগঠনের সাংগঠনিক সম্পাদক মো: শরিফ উদ্দিন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন