চরম শিক্ষক সংকটে রামুর দোছড়ি প্রাথমিক বিদ্যালয়, পাঠদান ব্যাহত

 

উপজেলা প্রতিনিধি, রামু :

রামু উপজেলার দুর্গম এলাকা কচ্ছপিয়া ইউনিয়নের ৬নং দোছড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক স্বল্পতায় লেখাপড়া চরমভাবে ব্যাহত হচ্ছে। উক্ত স্কুলের ৬ জন শিক্ষকের মধ্যে বর্তমানে ২ জন শিক্ষক কর্মরত রয়েছেন। তারা হলেন সহকারী শিক্ষক ছাবের আহমদ ও শাহিনুর রহমান আলী। যার ফলে এই ২ জন শিক্ষক প্রায় ৪১৫ জন শিক্ষার্থীকে পাঠদান করতে হিমশিম খাচ্ছেন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, ১৯৭২ সালে উক্ত স্কুল প্রতিষ্ঠার ১ বছর পর তৎকালীন সাংসদ বীর মুক্তিযোদ্ধা মরহুম অধ্যক্ষ আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরীর ঐকান্তিক প্রচেষ্টায় স্কুলটি সরকারী অনুমোদন লাভ করেন। স্কুলের সর্বশেষ প্রধান শিক্ষক ওয়াসিম উদ্দিন ২০১২ সালের ৭ মার্চ বদলি হওয়ায় ও সহকারী শিক্ষক শাহ আলম ২০১৩ সালের ২৪ জানুয়ারী অবসরজনিত বিদায় গ্রহণ করায় শিক্ষক সংকট প্রকট হয়ে উঠে।

উপজেলা শিক্ষা কর্মকর্তার বরাবরে শূণ্য পদে শিক্ষক নিয়োগের জন্য এ বিষয়ে বহুবার আবেদন করা হলেও কোন ফল পাওয়া যায়নি বলে অভিভাবক মহল অভিযোগ করেন। তারা বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করার জন্য নব নির্বাচিত সাংসদ আলহাজ্ব সাইমুম  সরওয়ার কমলসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। বর্তমানে উক্ত স্কুলে শিশু শ্রেণিতে ৪৩, ১ম শ্রেণিতে ৭৫, ২য় শ্রেণিতে ১২০, ৩য় শ্রেণিতে ৮৭, ৪র্থ শ্রেণিতে ৬৫ এবং পঞ্চম শ্রেণিতে ২৫ জনসহ মোট ৪১৫ ছাত্রছাত্রী অধ্যায়নরত রয়েছে।  

এব্যাপারে স্কুলের দাতা এবং প্রতিষ্ঠাতা আলহাজ্ব মাস্টার আহমদ আলী জানান,  স্কুলে পর্যাপ্ত শিক্ষক না থাকায় ছাত্রছাত্রীর লেখাপড়া চরমভাবে ব্যাহত হচ্ছে এবং স্কুলের লেখাপড়ার মান ধরে রাখা যাচ্ছে না। তিনি আরো জানান, শূণ্য পদে শিক্ষক নিযোগের জন্য একাধিকবার আবেদন করার পরও কর্তৃপক্ষ কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন