চলতি জুন ফাইনালে টেকনাফ উপজেলা পরিষদের অফিসগুলো ব্যস্ত হয়ে পড়েছে

নিজস্ব প্রতিনিধি, টেকনাফ: 

চলতি ২০১৩-১৪ অর্থ বছরের জুন ফাইনালকে সামনে রেখে টেকনাফ উপজেলা পরিষদের অফিসগুলো ব্যস্ত হয়ে পড়েছে। তৎমধ্যে এলজিইডি অফিস শীর্ষে রয়েছে।

সূত্রে জানা যায়, এলজিইডি ও প্রকল্প বাস্তবায়ন অফিস বিগত অর্থ বছরের যে সমস্ত প্রকল্পের কাজ শেষ হয়নি এমনকি এখনো আরম্ভ হয়নি। এসমস্ত প্রকল্প সমূহের কাজ সমাপ্ত দেখিয়ে টাকা উত্তোলনে ব্যস্ত হয়ে পড়েছে। সূত্র মতে টেকনাফ উপজেলা এলজিইডি অফিস ২০/২৫ টি প্রকল্পের মধ্যে বৃহত্তর চট্টগ্রাম বিভাগ এলজিএসপি, ১৫’শ বিদ্যালয়, পিডিপি-৩, ১%, এডিবিসহ ২৫টি প্রকল্প এবং প্রকল্প বাস্তবায়ন অফিস ১০ হতে ৩০টি তৎমধ্যে কাবিখা, কাবিটা, টিআর, কর্মসৃজনসহ ৩০টি।

অপরদিকে সমাজসেবা, বিআরডিবি, একটি বাড়ি একটি খামার, পজিব, প্রাথমিক শিক্ষা, কৃষি, প্রাণী সম্পদ, মাধ্যমিক শিক্ষা, মহিলা বিষয়ক , স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, গনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরসহ অন্যান্য অফিস সমূহ তাদের অসমাপ্ত কাজের টাকা উত্তোলনে ব্যস্ত হয়ে পড়েছে। বিগত ২০১৩-১৪ অর্থ বছরে সরকার স্ব স্ব মন্ত্রনালয় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন প্রশিক্ষণ, প্রদর্শনী ও ঋণসহ বিভিন্ন বিষয়ে যে বাজেট দিয়েছিল এর মধ্যে অনেক অফিস সিকিভাগও বাস্তবায়ন করেননি।

ফলে উক্ত অর্থ বছরের বাজেট ফেরত দেওয়ার চিঠি পাওয়ার পর কাজ সমাপ্ত দেখিয়ে টাকা উত্তোলনে ব্যস্ত হয়ে পড়েছে বলে সূত্রে জানা যায়। এদের মধ্যে এলজিইডি ও প্রকল্প বাস্তবায়ন অফিস শীর্ষে রয়েছে। এঅফিসগুলো তদারকির প্রয়োজন বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল জানায়। প্রত্যক্ষদর্শীরা জানায়, সরকারী অফিসের নিয়মনীতি উপেক্ষা করে রাতের অন্ধকারে দরজা-জানালা বন্ধ করে সরকারের টাকা আতœসাত করে যাচ্ছে। তাদের মধ্যে খুশির আমেজ পরিলক্ষিত হচ্ছে।

এটাকাগুলো আত্মসাতের উদ্দেশ্যে যেখানে অফিস ইনচার্জ ও তাদের অধীনস্থ কর্মচারীদের মধ্যে আকাশ পাতাল তফাৎ ছিল, এখন তাদের মধ্যে কোন ভেদাভেদ নেই। কে অফিসার, কে কর্মচারী একসাথে বসে আলাপ-আলোচনা, খাওয়া-ধাওয়া ও গল্পগুজব সারছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন