চাকরি ও নিয়োগের ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার ভারতীয় মুসলিম নারীরা

fec-image

চাকরি ও নিয়োগের ক্ষেত্রে চরম বৈষম্যের শিকার ভারতীয় মুসলিম নারীরা। ভারতের ১.৩৫ বিলিয়ন জনসংখ্যার প্রায় ১৪ শতাংশ মুসলমান কিন্তু সরকারি বা বেসরকারি চাকরিতে তাদের একইরূপ প্রতিনিধিত্ব নেই। একাধিক সরকার-নিযুক্ত কমিশন দেখেছে যে, সম্প্রদায়টি শিক্ষা এবং কর্মসংস্থানের ক্ষেত্রে ভারতের অন্যান্য ধর্মীয় ও সামাজিক গোষ্ঠীগুলির মধ্যে পেছনে রয়েছে। বর্তমানে অবসরপ্রাপ্ত বিচারপতি রাজিন্দর সাচারের নেতৃত্বে সেই কমিশনগুলির মধ্যে একটি। কমিশন দেখেছে যে, ভারতের মুসলমানরা সামাজিক, অর্থনৈতিক এবং শিক্ষাগত দিক থেকে সুবিধাবঞ্চিত।

কমিশন তার প্রতিবেদনে বলেছে, তাদের মধ্যে ৮ শতাংশেরও কম আনুষ্ঠানিক খাতে নিযুক্ত ছিল জাতীয় গড় ২১ শতাংশের তুলনায়। ২০১১ সালের আদমশুমারি অনুসারে, চাকরিতে মুসলিম মহিলাদের অংশগ্রহণ ছিল ১৫ শতাংশের কম, যেখানে হিন্দু মহিলাদের জন্য এটি ২৭ শতাংশের বেশি ছিল। বৌদ্ধ ও খ্রিস্টান মহিলাদের জন্য পরিসংখ্যান ছিল যথাক্রমে ৩৩ শতাংশ এবং ৩১ শতাংশ। ২০১৪ সাল থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে যখন প্রধানমন্ত্রী মোদির হিন্দু জাতীয়তাবাদী বিজেপি ক্ষমতায় আসে। সরকার মুসলিম সংখ্যালঘু এবং তাদের অর্থনৈতিক ও ধর্মীয় অধিকারকে লক্ষ্য করে বৈষম্য নীতি অনুসরণ করে। অপূর্বানন্দ নামে একজন বিশিষ্ট একাডেমিক এবং অ্যাক্টিভিস্ট বলেছেন, পক্ষপাত সর্বদাই ছিল কিন্তু বিজেপি এবং আরএসএসের আধিপত্যের কারণে, লোকেরা এখন সমস্ত অর্থনৈতিক ক্ষেত্র থেকে মুসলমানদের বাদ দেওয়ার আহ্বান জানিয়েছে।

তিনি উল্লেখ করেছেন যে, হিন্দু অধিকারের উদ্দেশ্য হলো, মুসলিমদের অর্থনৈতিকভাবে পঙ্গু করা, তাদের বঞ্চনা এবং ক্রমাগত অভাবের অবস্থায় বাধ্য করা যাতে তারা একটি স্থায়ী পরাধীন জনগোষ্ঠীতে পরিণত হয়। লেড বাই ফাউন্ডেশনের জুনে প্রকাশিত একটি সমীক্ষায় ভারতে বিভিন্ন সেক্টরে প্রবেশ-স্তরের চাকরির নিয়োগ প্রক্রিয়ায় মুসলিম মহিলাদের প্রতি বৈষম্য ও পক্ষপাতের কথাও প্রকাশ করেছে। মুম্বাই-ভিত্তিক নারীবাদী সমষ্টিগত পার্চামের “কর্মক্ষেত্রে মুসলিম হওয়া” অনুরূপ একটি সমীক্ষায় দেখা গেছে যে, নয়াদিল্লি এবং মুম্বাইয়ের মতো মেট্রোপলিটন শহরগুলিতেও মুসলমানরা আনুষ্ঠানিক ক্ষেত্রে কুসংস্কারের সম্মুখীন হচ্ছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, আনুষ্ঠানিক সেক্টরে মুসলিম নারীদের ঘাটতি মুসলিমদের অর্থনৈতিক বর্জনের দিকে একটি পদ্ধতিগত এবং প্রাতিষ্ঠানিক ধাক্কার দিকে নির্দেশ করে।

–আল জাজিরা, সালাম গেটওয়ে, রিলিজিয়ন আনপ্লাগড

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চাকরি, বৈষম্য, ভারত
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন