parbattanews

চিংড়ী ঘেরের  অংশিধারীত্ব নিয়ে থানায় এজাহার: রক্তক্ষয়ী সংঘাতের আশঙ্কা

মহেশখালী প্রতিনিধি:

কক্সবাজারের মহেশখালী উপজেলার কালারমার ছড়া ইউনিয়নের উত্তর ঝাপুয়া  একটি চিংড়ী ঘেরের যৌথ অংশিদারিত্বে চাষ করার এক পর্যায়ে ঘেরের সর্দার অপর এক শেয়ার ব্যবসায়ীর সাথে প্রতারনার মাধ্যমে বিশাল অংকের টাকা আত্মসাৎ করেছে বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ক্ষতিগ্রস্থ চাষী প্ক্ষ স্থানীয় ভাবে বিচার চেয়ে প্রতিকার না পেয়ে মহেশখালী থানায় ৮ জনের রিুদ্ধে এজাহার দায়ের করেছে।

থানায় দায়ের করা এজাহার সুত্রে জানা যায়, ১নং বিবাদী উপজেলার কালামারছড়ার স্থানীয় উত্তর ঝাপুয়া পাহাড়তলী এলাকার দলিলুর রহমান ধলইন্যার পুত্র তৌহিদুল ইসলাম তৌহিদ এর মা সহ তার সকল ওয়ারিশ এর নিকট হতে তাদের ভোগ দখলে থাকা একটি চিংড়ী ঘের গত ১৪২২ বাংলা সনের ১লা পৌষ হতে এক বছরের জন্য চিংড়ী ও লবণ চাষ করতে অগ্রীম লাগিয়ত  গ্রহণ করেন বড় মহেশখালী পশ্চিম ফকিরা ঘোনা এলাকার নিরিহ চাষী  নুরুন্নবী নুরু। বড় মহেশখালী থেকে ঘেরের দূরত্ব দীর্ঘ হওয়ায় সরল বিশ্বাসে চাষের যাবতীয় দেখা শুনার দায়িত্ব দেওয়া হয় ঐ তৌহিদুল ইসলাম তৌহিদ কে। ঘের ও লবণ মাঠ প্রস্তুতের জন্য বিভিন্ন সময় রশিদ গ্রহণ করে নুরুন্নবী নুরু সর্বমোট  ১ লক্ষ ৯৭ হাজার ২ শত টাকা দেন এই তৌহিদকে ।

প্রসঙ্গত, বিশ্বস্ততার সূত্রে তৌহিদ বিভিন্ন সময় আয় ব্যায় এর খসড়া খাতায় স্বাক্ষর চাইলে নুরুন্নবী তাতে সরল বিশ্বাসে স্বাক্ষর দেন বলে এজাহার সূত্রে প্রকাশ। ইতি মধ্যে লাগিয়ত গ্রহীতা জানতে পারে  দায়িত্ব নেওয়া তৌহিত গোপনে ভাউছার ব্যতিত আরো ৭-৮জনের যোগসাজসে প্রায় ২ লক্ষ টাকার অধিক মাছ ঘের থেকে গোপনে অন্যত্রে বিক্রয় করে দেয় । অনুসন্ধান করে তিনি ঘটনার সত্যতা খুঁজে পান।এ নিয়ে ঝাপুয়া এলাকায় তাদের বিরুদ্ধে স্থানীয় ভাবে নালিশদেন লাগিয়ত গ্রহিতা নুরুন্নবী নুরু।  এলাকাবাসী জানান তৌহিদ ঐ এলাকার বিভিন্ন মামলার পলাতক  আসামী।

উক্ত সালিশে বিষয়টি সর্বোতভাবে প্রমানিত হওয়ায় শালিসকারীগণ  বিবাদীদেরকে সমোদয় টাকা বাদী নুরুন্নবীর  নিকট ফেরৎ দেওয়ার জন্য রায় প্রদান করে।   ইতি মধ্যে নানা বাহনার মাধ্যমে তৌহিদ ও বিবাদীরা কোন প্রকার টাকা ফেরৎ  না দিয়ে উল্টো প্রাণ নাশের হুমকী ধমকী দিতে থাকে। এরই মধ্যে ৪ নভেম্বর সকাল ৬টার দিকে তৌহিদের নির্দেশে আদিষ্ট হয়ে স্থানীয় মৌলভী আব্দুছ ছমদের পুত্র জমিরের নেতৃত্বে একদল দোষ্কৃতকারী অস্ত্রের মহড়া চালিয়ে লাগিয়ত গ্রহিতা নুরুন্নবী নুরুকে জিম্মি করে ফেলে। এ সময় বিষয়টি নিয়ে কোন প্রকার উচ্চ বাচ্য করলে বা প্রতিকার চাহিলে খুন ঘুম সহ নানা ভাবে হয়রানি করা হবে বলে হুমকী দেয়। বর্তমানে লাগিয়ত গ্রহিতা চরমভাবে নিরাপত্তাহীনতায় রয়েছে বলে সুত্রে প্রকাশ।

এ নিয়ে বৃহস্পতিবার নুরুন্নবী নুরু বাদী হয়ে তৌহিদুল ইসলাম তৌহিদকে প্রধান করে ৮ জনের বিরুদ্ধে থানায় এজাহার দয়ের করেছে। অন্য বিবাদীরা হল কালারমারছড়া উত্তর ঝাপুয়া এলাকার মৃত মকবুল আহাম্মদের পুত্র আবু তাহের চৌধুরী, দলিলুর রহমানের পুত্র নাছির উদ্দিন, সিরাজুল ইসলাম, ইব্রাহিম, আরজুমান, ইরফান  থানা সূত্রে জানায়, লিখিত এজাহার পাওয়া গেছে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

Exit mobile version