parbattanews

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ফোরামে যোগ দিচ্ছে তালেবান

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ উদ্যোগে (এক অঞ্চল এক পথ) নিজেরাও অংশীদার হওয়ার ব্যাপারে সম্মত হয়েছে আফগানিস্তানের তালেবান সরকার। এর মাধ্যমে পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে থাকা দেশটিতে অবকাঠামো প্রকল্পে অর্থায়নে বিলিয়ন ডলার বিনিয়োগের আশা দেখছে তালেবান। এরই লক্ষ্যে আগামী সপ্তাহে চীনের বেল্ট অ্যান্ড রোড ফোরামে যোগ দেবে তালেবান। শনিবার (১৪ অক্টোবর) তালেবান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

তালেবান কর্মকর্তারা এবং মন্ত্রীরা বেশ কয়েকবার চীনের সঙ্গে আঞ্চলিক বৈঠক করেছেন। তবে এর বেশিরভাগই ছিল আফগানিস্তানকে কেন্দ্র করে। কিন্তু এবারই প্রথম বেল্ট অ্যান্ড রোড ফোরামের শীর্ষ পর্যায়ের বহুপাক্ষিক সম্মেলনে যোগদানের জন্য তালেবানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মঙ্গলবার ও বুধবার বেইজিংয়ে এমন সময় এই সম্মেলন হতে যাচ্ছে যখন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী বৈশ্বিক অবকাঠামো এবং বিদ্যুৎ উদ্যোগের ১০তম বার্ষিকী উদযাপন করা হবে।

তালেবানের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আখুন্দজাদা আব্দুল সালাম জাওয়াদ রয়টার্সকে এক ক্ষুদেবার্তায় জানিয়েছেন, তালেবানের বাণিজ্য ও শিল্প বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী হাজি নুরউদ্দিন আজিজি আগামী দিনে বেইজিং সফর করবেন। তিনি বৈঠকে যোগ দিবেন এবং বড় বিনিয়োগকারীদের আফগানিস্তানে আমন্ত্রণ জানাবেন।

২০১০ সালে আফগান সরকারের এক মন্ত্রী জানিয়েছিলেন, আফগানিস্তানে তামা, সোনা ও লিথিয়ামের খনি রয়েছে। এগুলোর মূল্য এক লাখ থেকে তিন লাখ কোটি ডলার হতে পারে। তবে বর্তমানে এগুলোর মূল্য কত তা স্পষ্ট নয়। পূর্ব আফগানিস্তানে একটি সম্ভাব্য বিশাল তামার খনি নিয়ে সম্প্রতি চীন তালেবানদের সাথে আলোচনা করছে।

Exit mobile version