চীনে নতুন প্রজাতির করোনা সংক্রমণ

fec-image

ওমিক্রনের উদ্বেগের মধ্যেই এবার কোভিড-১৯-এর নতুন সাব স্ট্রেনের সন্ধান মিলেছে চীনের জেজাং এলাকায়। নতুন এই কোভিডের সাব স্ট্রেনের জেরে এক সপ্তাহে আক্রান্ত হয়েছেন অন্তত ১৯০ জন। এলাকায় যাবতীয় কারখানা বন্ধ করে দেওয়া হচ্ছে। প্রায় ৫ লাখ বাসিন্দাকে গৃহবন্দী থাকার কথা বলা হয়েছে। একাধিক ক্ষেত্রে দেখা যাচ্ছে সাব-লিনিজ এওয়াই.৪ ডেল্টা স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন অনেকেই। প্রায় ৫২ হাজার বাসিন্দাকে আইসোলেশনে পাঠানো হচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, করোনাভাইরাসের তুলনায় এটা অনেক বেশি সংক্রামক।- খবর এনডিটিভি ও দ্যা টাইমস অফ ইন্ডিয়া।

এর আগে ৬-১৩ ডিসেম্বরের মধ্যে নতুন করে সংক্রমণের সন্ধান মিলেছে। দেশটির সরকারি নিউজ এজেন্সি সিনহুয়া জানিয়েছে, জিনোম সিকুয়েন্সিং ও পর্যালোচনা করে বোঝা যাচ্ছে, চীনের মূলত তিনটি শহরে সাব-লিনিজ এওয়াই.৪ ডেল্টা স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন অনেকে। এদিকে এই ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে সেকারণে জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রদেশের বাইরে যাতে কেউ যেতে না পারে সেকারণে কড়াকড়ি করা হয়েছে।

ইতিমধ্যেই ৫ লাখ ৪ হাজার ৩০ জন মানুষকে কোয়ারেন্টিনের নিয়ন্ত্রণে রাখা হয়েছে। যে জায়গায় এই নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে সেটি মূলত শিল্প তালুক এলাকা। এবার সেখানে একাধিক কারখানায় উৎপাদন স্থগিত রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন