ছোট ছোট ঘটনা অনেক সময় বড় ঘটনার জন্ম দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গায় রূপ নেয়: ব্রি. জে. মো: আনোয়ার

08.10.2013_Matiranga SAMORIK Mohara Pic

মুজিবুর রহমান ভুইয়া :

খাগড়াছড়ির গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: আনোয়ারুল ইসলাম পিএসসি বলেছেন, কারো একার পক্ষে উন্নয়ন সম্ভব নয়। সকলের প্রচেষ্ঠায় উন্নয়নকে বেগবান করতে হবে। শান্তি উন্নয়নের পূর্বশর্ত উল্লেখ করে তিনি বলেন, শান্তি না থাকলে উন্নয়ন সম্ভব নয়। ছোট ছোট ঘটনা অনেক সময় বড় ঘটনার জন্ম দিয়ে সাম্প্রদায়িক দাঙ্গায় রূপ নেয় উল্লেখ করে তিনি বলেন, নিজেদের মধ্যে সৃষ্ট ঘটনা নিজেরা সমাধান করতে না পারলে তা বড় ঘটনায় রূপ নেয়। আজকের মহড়ার মাধ্যমে বড় হতে যাওয়া ঘটনা কি করে ছোট করা যায় তার শিক্ষা দেয়া হয়েছে।
 
তিনি আজ মঙ্গলবার সকালে মাটিরাঙ্গায় সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে সেনাবহিনীর ভুমিকা শীর্ষক সামরিক মহড়ায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। ২০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারী মাটিরাঙ্গা জোন আযোজিত মহড়ায় স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল ওমর সাদী।  সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে সেনাবহিনীর ভুমিকা শীর্ষক সামরিক মহড়াটি পরিচালনা করে মাটিরাঙ্গা জোনের উপ-অধিনায়ক মেজর রাশেদ আজগর।

মাটিরাঙ্গার আলুটিলা বটতলী জুনিয়র হাই স্কুল মাঠে অনুষ্ঠিত এ মহড়ায় স্থানীয় উপজাতি সম্প্রদায় ও বাঙ্গালী সম্প্রদায়ের কয়েকশ নারী-পুরুষ অংশগ্রহণ করে। মহড়ায় পাহাড়ী-বাঙ্গালীর মধ্যকার সৃষ্ঠ সাম্প্রদায়িক দাঙ্গা নিরসনে মধ্যস্থতাকারীর ভুমিকা পালন করে সেনাবাহিনী।

একটি বাঙ্গালী মেয়ে প্রতিদিন স্কুলে আসার সময় কয়েকজন পাহাড়ী যুবক তাকে লক্ষ্য করে শিষ দেয়, আপত্তিকর কথা বলে এমনকি উত্যক্ত করে। বিষয়টি ঐ মেয়ের পরিবারের পক্ষ থেকে বখাটে পাহাড়ী যুবকের পরিবার-পরিজন এমনকি পাড়ার কার্বারীকে জানানো হলেও তারা কোন ব্যবস্থা গ্রহণ করেনি। এ অবস্থায় বিষয়টি বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ দানা বেধে উঠে। এক সময় বাঙ্গালী সংগবদ্ধ হয়ে ঐ পাহাড়ী পাড়ার দিকে ছুটে যেতে থাকে। তখন পাহাড়ীও প্রতিরোধের রণ প্রস্তুতি গ্রহণ করে। বিষয়টি তখন সাম্প্রদায়িক দাঙ্গায় রূপ নেয়। সেনাবাহিনী তাদের স্থানীয় গোয়েন্দা সুত্রে বিষয়টি জেনে তা মোকাবেলার উদ্যোগ গ্রহণ করে। সেনাবাহিনীর পক্ষ থেকে বিষয়টি জানানো হয় স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মাটিরাঙ্গার পৌরসভার মেয়রকে। সেনাবাহিনীর পাশাপাশি তারাও ছুটে যান ঘটনাস্থল আরুটিলা বটতলীতে। সেনাবাহিনীর প্রচেষ্ঠায় উভয় সম্প্রদায়কে থামানো হয়। সেখানেই উপজেলা নির্বাহী অফিসার ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন। ঘটনা সন্দেহাতীত ভাবে প্রমানিত হওয়ায় দন্ডবিধির ৫০৯ ধারা মোতাবেক অভিযুক্ত মুকুল কান্ত্রি ত্রিপুরাকে এক বছরের কারাদন্ড প্রদান করেন।

মহড়া চলাকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিন্ধুকছড়ি জোনের অধিনায়ক লে. কর্ণেল মো: নাজিম উদ্দিন কান, লক্ষীছড়ি জোনের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর মাহমুদুন্নবী, মাটিরাঙ্গা জোনের মেজর সালাহ উদ্দিন, মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ড. মোহাম্মদ মাহে আলম, মাটিরাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: অলি উল্ল্যাহ ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরীসহ সামরিক-বেসামরিক কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সাংবাদিক নেতৃবৃন্দ।

স্বাগত বক্তব্যে মাটিরাঙ্গা জোন অধিনায়ক লে. কর্ণেল ওমর সাদী বলেন, আজকের মহড়ার বিষয়বস্তু বাস্তব না হলেও আমাদের সমাজে এ জাতীয় ঘটনা প্রতিনিয়ত ঘটে চলেছে। তিনি বলেন, সেনাবাহিনী অপারেশন উত্তোরনের অধীনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করে আসছে। আজকের মহড়া সে শিক্ষাও দিয়েছে। তিনি আজকের মহড়া থেকে সকলকে শিক্ষা নিয়ে আগামীর পথকে মসৃণ করার মাধ্যমে উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যাহত রাখার আহবান জানান।

মাটিরাঙ্গা জোনের উদ্যোগে এ মহড়া চলাকালে আলুলি বটতলী ও গাজিনগরের কয়েক‘শ উৎসুক জনতা মহড়াটি প্রত্যক্ষ করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন