parbattanews

জনসচেতনতার মাধ্যমে সোয়াইন ফ্লু-বার্ড ফ্লু প্রতিরোধ করা সম্ভব: সামসুল আরেফিন

Pic-09 copyস্টাফ রিপোর্টার:

পার্বত্যাঞ্চলে জনসচেতনতার মাধ্যমে সোয়াইন ফ্লু, বার্ড ফ্লু ও নিপা ভাইরাসের প্রতিরোধ করা সম্ভব বলে আশা প্রকাশ করেছেন, রাঙামাটি পার্বত্য জেলার জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন। তিনি বলেন, সোয়াইন ফ্লু প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের পাশাপাশি সকল সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান, বিভিন্ন স্বেচ্ছসেবী সংস্থা, স্কাউট, গার্লস গাইডের মতো সকল প্রতিষ্ঠানকে একসাথে কাজ করতে হবে। এই রোগ যেসব পশুর মাধ্যমে ছড়ানোর সম্ভাবনা রয়েছে সেসব প্রাণীদের দ্রুত চিকিৎসাসহ প্রয়োজনে মাটি চাপা দিতে হবে।

সোমবার রাঙামাটি জেলা প্রশাসকের সন্মেলন কক্ষে জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

এসময় রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মোস্তফা জামান, রাঙামাটি জেলা সিভিল সার্জন ডাঃ স্নেহ কান্তি চাকমা, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ বিনোদ শেখর চাকমা, প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙামাটি ইলেকট্রোনিক্স মিডিয়া জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (রেমজা)-এর সভাপতি মোঃ মোস্তফা কামাল, রানী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনতোষ মল্লিক সভায় বক্তব্য রাখেন।

সিভিল সার্জন ডাঃ স্নেহ কান্তি চাকমা বলেন, সোয়াইন ফ্লু প্রতিরোধে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করাসহ জেলা এবং উপজেলায় র‌্যাপিড রেসপনস টিম (আর আর টি) প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি এই রোগে আক্রান্ত রোগীদের নিবিড় পর্যবেক্ষণের জন্য রাঙামাটি জেনারেল হাসপাতালে ৫ শয্যার একটি বিশেষ কক্ষের ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরও বলেন, এই রোগের লক্ষণসমূহ দেখা দেয়ার সাথে সাথে রোগীরে নিকটস্থ চিকিৎসা কেন্দ্র এবং চিকিৎসকের কাছে আনা গেলে দ্রুত এই রোগের চিকিৎসা সম্ভব। তাই রোগের লক্ষণ বিষয়ে ব্যাপক  প্রচারণা কার্যক্রম চালানো হচ্ছে।

Exit mobile version